এবারও উইজডেনের সেরা শেবাগ

উইজডেন ক্রিকেটার্স অ্যালম্যানাক-এর ১৪৭তম সংস্করণ প্রকাশিত হয়েছে গত পরশু। বাজারে বিক্রি শুরু হয়েছে গতকাল থেকে। ২০০৯ সালে ইংল্যান্ডের অ্যাশেজ জয় যথারীতি সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে এতে। প্রচ্ছদে ছোট্ট অ্যাশেজ ট্রফি নিয়ে অ্যান্ড্রু স্ট্রাউস ও তাঁর দলের ছবি; বর্ষসেরা পাঁচেও ইংল্যান্ডের অ্যাশেজ সাফল্যের স্বীকৃতি। পাঁচজনের চারজনই ইংল্যান্ডের। স্টুয়ার্ট ব্রড, গ্রাহাম অনিয়নস, গ্রায়েম সোয়ান ও ম্যাট প্রিয়রের সঙ্গে আছেন সেই সিরিজে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ স্কোরার মাইকেল ক্লার্ক।
উইজডেন-এর বর্ষসেরা পাঁচে একাধিকবার নির্বাচিত হওয়ার নিয়ম নেই। ২০০৪ সাল থেকে প্রবর্তিত ‘দ্য লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’-এর ক্ষেত্রে সেই বাধা নেই। ভারতীয় ওপেনার বীরেন্দর শেবাগ প্রথম খেলোয়াড় হিসেবে টানা দ্বিতীয়বার পেয়েছেন এই স্বীকৃতি। কারণ হিসেবে উইজডেন সম্পাদক শিল্ড বেরি বলেছেন, ‘টেস্ট ও ওয়ানডেতে অন্য যেকোনো স্পেশালিস্ট ব্যাটসম্যানের চেয়ে তিনি দ্রুতগতিতে রান করেছেন। জিনিয়াসের একটা সংজ্ঞা হলো, কেউ যা কখনো করতে পারেনি তা করা; ২০০৯ সালে শেবাগ যেভাবে ব্যাটিং করেছে, এত লম্বা সময় ধরে আর কেউ তা করতে পারেনি।’
উইজডেন নির্বাচিত ২০০৯ সালের সেরা টেস্ট একাদশেও অবধারিতভাবেই আছেন বীরেন্দর শেবাগ। তালিকায় আছেন তাঁর দুই ভারতীয় সতীর্থ মহেন্দ্র সিং ধোনি ও গৌতম গম্ভীরও। অধিনায়ক করা হয়েছে ধোনিকেই। দলে অ্যাশেজজয়ী ইংল্যান্ড দলের পাঁচজন। ব্যাটিং-অর্ডার অনুযায়ী দলটি এ রকম—১. বীরেন্দর শেবাগ ২. অ্যান্ড্রু স্ট্রাউস ৩. গৌতম গম্ভীর ৪. শচীন টেন্ডুলকার ৫. কুমার সাঙ্গাকারা ৬. জ্যাক ক্যালিস ৭. মহেন্দ্র সিং ধোনি (উইকেটকিপার ও অধিনায়ক) ৮. মিচেল জনসন ৯. গ্রায়েম সোয়ান ১০. পিটার সিডল ১১. জেমস অ্যান্ডারসন।

No comments

Powered by Blogger.