মেসি-ম্যারাডোনাকে নিয়ে কেম্পেস

বিশ্বকাপ খেলেছেন তিনটি। টুর্নামেন্টের সর্বোচ্চ গোল করে ১৯৭৮ সালে আর্জেন্টিনাকে এনে দিয়েছেন প্রথম বিশ্বকাপ শিরোপা। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা দল নিয়ে কিছু বলার অধিকার তো মারিও কেম্পেসের আছেই। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কাছে লিওনেল মেসি সম্পর্কে একটা সতর্কবার্তাই দিলেন তিনি, ‘লিও মেসি একাই টুর্নামেন্টটি জিততে পারবে না। তার সাহায্য দরকার। কারণ একই সঙ্গে সে তো পেনাল্টি কিক, কর্নার কিক ও শট নিতে পারবে না।’
তবে সাবেক আর্জেন্টাইন স্ট্রাইকার বার্সেলোনার মেসির খেলায় মুগ্ধ, ‘বার্সেলোনায় এখন মেসি যেটি করছে তা খুব গুরুত্বপূর্ণ। ক্লাবকে সে সবকিছুই জিতিয়েছে। এখন তাকে দিতে হবে তুলির শেষ আঁচড়টি অর্থাৎ বিশ্বকাপ জয়।’ কেম্পেস মনে করেন, গত মৌসুমের অর্জনটা মেসির পূর্ণাঙ্গ হতে পারে, ‘যদি দলের অন্যরা তাকে সাহায্য করে এবং সেরা ফুটবলটা খেলে।’ ১৯৭৮ বিশ্বকাপের ফাইনালে ২টিসহ মোট ৬ গোল করা স্ট্রাইকার খুব ভালো করেই জানেন, ‘একগুচ্ছ খেলোয়াড়ই একটি দল গড়ে তোলে। আর এই খেলোয়াড়েরাই টেনে নিয়ে যায় একটি দলকে।’ ‘এই দল গড়ে তোলার জন্যই ম্যারাডোনাকে বেশি করে কাজ করতে হবে’ বলে তাই পরামর্শ দিচ্ছেন তিনি।
আর্জেন্টিনার কোচ হিসেবে ডিয়েগো ম্যারাডোনার সামর্থ্য প্রশ্নবিদ্ধ। কেম্পেসের কাছেও তাই। তিনি মনে করেন, বিশ্বকাপে আর্জেন্টিনাকে একটা দল হিসেবে গড়ে তোলাটা ম্যারাডোনার জন্য হবে খুব কঠিন কাজ।
বর্তমানে ইএসপিএনের ধারাভাষ্যকার কেম্পেস স্পেনকে শিরোপা জয়ের অন্যতম দাবিদার হিসেবে দেখছেন, ‘গতিময় স্পেন দারুণ এক দল।’
বিশ্বকাপ তার ইতিহাসে দক্ষিণ আফ্রিকার মতো এমন দুর্বল কোনো স্বাগতিক দেশকে আর পায়নি। তবে কেম্পেস দক্ষিণ আফ্রিকার মধ্যেও দেখছেন অঘটন ঘটানোর সম্ভাবনা, ‘প্রতিযোগিতার স্বাগতিকেরা চমকে দিতে পারে।

No comments

Powered by Blogger.