ব্রাজিল পৌঁছেছেন মনমোহন সিং

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং গতকাল বৃহস্পতিবার ব্রাজিল পৌঁছেছেন। তিনি সেখানে ব্রাজিল-রাশিয়া-ভারত-চীন (বিআরআইসি) এবং ভারত-ব্রাজিল-দক্ষিণ আফ্রিকার (আইবিসিএ) পৃথক সম্মেলনে যোগ দেবেন। এ ছাড়া দুই দিনের এই সফরে তিনি চীনের প্রেসিডেন্ট হু জিনতাও ও রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন।
ওয়াশিংটন থেকে গতকাল ব্রাজিলের বিমানবাহিনীর ঘাঁটিতে পৌঁছান মনমোহন সিং। এ সময় তাঁর স্ত্রী গুরশরণ কাউর সঙ্গে ছিলেন। বিমান থেকে নামার পর মনমোহন সিংকে ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী নেলসন জোবিন স্বাগত জানান। এ সময় প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়।
দুই গ্রুপের এই পৃথক সম্মেলনে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা মোকাবিলায় সদস্য দেশগুলো পারস্পরিক সহযোগিতার ব্যাপারে আলোচনা করবে। ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচির ব্যাপারে আলোচনা করা হবে বিআরআইসি সম্মেলনে। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ, চীনের প্রেসিডেন্ট হু জিনতাও এবং ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে ও নানা বিষয়ে সহযোগিতা দিতে রাশিয়া, ব্রাজিল, ভারত এবং চীনের এই গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীরা দীর্ঘ দিন ধরে জাতিসংঘের সাধারণ সভাসহ আন্তর্জাতিক সম্মেলনে নিয়মিত পার্শ্ব-বৈঠক করে আসছে।
দ্রুত উন্নয়নশীল অর্থনীতির দেশ ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত আইবিএসএ গ্রুপ এবারের সম্মেলনে আজ শুক্রবার সৌরবিদ্যুৎ ও প্রযুক্তি বিষয়ে দুটি চুক্তিতে সই করতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

No comments

Powered by Blogger.