জলবায়ু পরিবর্তন তহবিল গঠন নিয়ে আলোচনায় অচলাবস্থা by জি-২০ সম্মেলন

ধনী ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে মতবিরোধের কারণে বিশ্ব উষ্ণায়ন রোধে শনিবার সমঝোতায় পৌঁছাতে পারেননি জি-২০ সম্মেলনে যোগ দেওয়া অর্থমন্ত্রীরা। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়নের বিষয়টি নিয়ে শিল্পোন্নত দেশগুলো অগ্রগতির চেষ্টা নেয়। কিন্তু চীন ও ভারতের মতো উদীয়মান অর্থনীতির দেশগুলোর বাধার মুখে সে চেষ্টা ব্যর্থ হয়। এর ফলে জলবায়ু নিয়ে সর্বসম্মতিক্রমে নতুন করে একটি চুক্তির খসড়া তৈরির চেষ্টা আপাতত সংশয়ে পড়ল। খবর রয়টার্স অনলাইনের।
জি-২০ সম্মেলনের দুটি সূত্র বার্তা সংস্থাকে জানিয়েছে, শিল্পোন্নত দেশগুলোর প্রস্তাব উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি শ্লথ করে দিতে পারে—এমন আশঙ্কায় চীন ও ভারত এর বিরোধিতা করেছে।
তবে মন্ত্রীরা সম্মেলনের সমাপনী বক্তৃতায় বলেছেন, কোপেনহেগেনে ডিসেম্বরে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে তাঁরা এ ব্যাপারে একটি সফল প্রচেষ্টা চালাবেন। ওই সম্মেলনে কিয়েটো চুক্তি-পরবর্তী একটি নতুন জলবায়ু পরিবর্তন চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।
ব্রিটেনের অর্থমন্ত্রী অ্যালিস্টাইর ডার্লিং বলেন, ‘জলবায়ু পরিবর্তন নিয়ে অনেক বস্তুনিষ্ঠ আলোচনা হলেও নির্দিষ্ট কোনো পদক্ষেপের ব্যাপারে একমত হওয়া যায়নি।’ ইতিবাচক কোনো প্রতিশ্রুতি না আসায় হতাশা ব্যক্ত করেছেন ইউরোপীয় ইউনিয়নের ইকোনমিক অ্যান্ড মনিটরিং এফেয়ার্স কমিশনার জোয়াকুইন আলমুনিয়াও।
সুইডেনের অর্থমন্ত্রী আন্দ্রে বর্গ খোলাখুলিই বলে দিয়েছেন, সম্মেলনের ফল সন্তোষজনক নয়। আমরা আশা করেছিলাম এই সম্মেলনে বিশ্ব উষ্ণায়ন রোধে একটি চুক্তির খসড়া তৈরি করতে পারবো। কিন্তু সামনে এমন উদ্যোগ সফলহবে কিনা তা নিয়েও সংশয় তৈরি হলো।

No comments

Powered by Blogger.