ওবামার উপদেষ্টা জোনসের পদত্যাগ

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পরিবেশবিষয়ক উপদেষ্টা ভ্যান জোনস পদত্যাগ করেছেন। গতকাল রোববার হোয়াইট হাউসের কর্মকর্তারা এ পদত্যাগের খবর জানান। ২০০১ সালে টুইন টাওয়ারে হামলা নিয়ে বিগত বুশ সরকারের সমালোচনা করার জের ধরে জোনসকে পদত্যাগ করতে হলো। বিশ্লেষকদের ধারণা, ওবামার সরকারের ‘স্বাস্থ্যসেবা সংস্কার পরিকল্পনার বিষয়ে বিরোধী রিপাবলিকানদের সমর্থন আদায়ের জন্যই জোনসকে পদত্যাগে বাধ্য করা হয়েছে।
জোনস হোয়াইট হাউস কাউন্সিল অন এনভায়রনমেন্টাল কোয়ালিটির অধীনে কাজ করতেন। এক বিবৃতিতে ওই কাউন্সিলের প্রধান ন্যান্সি সুটলি জানান, তিনি জোনসের পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং জোনসের কাজের জন্য তাঁকে ধন্যবাদ দিয়েছেন। এ ব্যাপারে হোয়াইট হাউসের তথ্যসচিব রবার্ট গিবস বলেন, জোনস প্রশাসনিক পদে কর্মরত থাকবেন।
পদত্যাগপত্রে জোনস লেখেন, ‘স্বাস্থ্যসেবা সংস্কার আর নিরাপদ জ্বালানি নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার মুহূর্তে বিরোধীরা আমার বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ প্রচারণায় নেমেছে। এ ক্ষেত্রে তারা বিভক্তি সৃষ্টি ও লক্ষ্যচ্যুত করার জন্য মিথ্যা তথ্যবিকৃতির আশ্রয় নিয়েছে।’ এর আগে বৃহস্পতিবার অতীত বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করে জোনস একটি বিবৃতি দিয়েছিলেন।
সম্প্রতি স্থানীয় পত্রিকাগুলোয় জোনসের ওই মন্তব্যের বিষয়টি আলোচিত হয়। ২০০৪ সালে জোনস অভিযোগ করেছিলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার সঙ্গে ওই সময়ের সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা জড়িত। তবে ওবামা প্রশাসনে যোগ দেওয়ার আগেও জোনস তাঁর এ বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন। কিন্তু রিপাবলিকানরা জোনসের পদত্যাগ দাবি করে।
এ পদত্যাগের প্রতিক্রিয়ায় রিপাবলিকান দলীয় সিনেটর মাইক পেন্স বলেন, এ প্রশাসনে ও সাধারণ বিতর্কে তাঁর কট্টরপন্থী মনোভাব এবং অমার্জিত বক্তব্যের কোনো জায়গা নেই। একই দলের সিনেটর ক্রিস্টোফার বন্ডস বলেন, জোনসের চাকরির যোগ্যতা নিয়ে কংগ্রেসের তদন্ত করা উচিত।

No comments

Powered by Blogger.