আমদানি ও রপ্তানিনীতির অনুমোদন পিছিয়ে গেল

আমদানিনীতি আদেশ ও রপ্তানিনীতি আদেশসহ তিন কার্যসূচির একটিও অনুমোদন পায়নি অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে। বৈঠকে একটির আংশিক আলোচনা হলেও অন্য দুটির ব্যাপারে আলোচনাই হয়নি। ফলে নতুন আমদানি ও রপ্তানিনীতি আদেশের অনুমোদন আবারও পিছিয়ে গেল। আড়াই মাস পার হলেও পুরোনো নীতির মাধ্যমেই চালাতে হচ্ছে দেশের আমদানি-রপ্তানি কার্যক্রম।
গতকালের বৈঠকে কার্যসূচিগুলো ছিল—যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে সড়ক ও জনপথ অধিদপ্তরের সড়ক খাতের সংস্কার প্রকল্পে বিকল্প অর্থায়ন, আমদানিনীতি আদেশ ২০০৯-১২ এবং রপ্তানিনীতি আদেশ ২০০৯-১২।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত গতকালের বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে গতকাল কেউই কোনো কথা বলেননি।
সূত্র জানায়, যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন প্রকল্পটির আংশিক আলোচনা হয়েছে, কিন্তু কোনো সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি। আর বাণিজ্যমন্ত্রী ফারুক খান বিদেশে থাকায় আমদানিনীতি আদেশ ও রপ্তানিনীতি আদেশ আলোচনায়ই ওঠেনি।
আগামী বুধবার অনুষ্ঠেয় অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উল্লিখিত কার্যসূচিগুলো উপস্থাপন করা হবে বলে জানা গেছে।
বাণিজ্যমন্ত্রী আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত বিদেশে থাকবেন। সুতরাং তাঁর অনুপস্থিতিতে আগামী বৈঠকেও আমদানিনীতি আদেশ ও রপ্তানিনীতি আদেশ অনুমোদন না পাওয়ার সম্ভাবনা রয়েছে।

No comments

Powered by Blogger.