ইউনিসেফ মুখপাত্রকে শ্রীলঙ্কা ছাড়তে সরকারের নির্দেশ

জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) মুখপাত্র জেমস এল্ডারকে শ্রীলঙ্কা ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। সম্প্রতি তামিল টাইগারদের সঙ্গে সেনাবাহিনীর যুদ্ধ নিয়ে তিনি গণমাধ্যমে বিভিন্ন মন্তব্য করায় সরকার এ সিদ্ধান্ত নেয়। খবর এএফপির।
শ্রীলঙ্কার অভিবাসী কর্মকর্তা পি বি আবেকুন গতকাল রোববার বলেন, ‘৭ সেপ্টেম্বর (আজ) থেকে জেমস এল্ডারের ভিসা বাতিল করে নির্দিষ্ট সময়ের মধ্যে তাঁকে শ্রীলঙ্কা ছাড়ার নির্দেশ দেওয়া হয়। পরে জাতিসংঘের আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁর ভিসার মেয়াদ ২১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।’ তিনি বলেন, জেমস এল্ডার গণমাধ্যমে তামিলদের সঙ্গে যুদ্ধ নিয়ে সরকারবিরোধী মন্তব্য করায় কয়েক মাস আগেই সরকার এ সিদ্ধান্ত নেয়। এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।
অস্ট্রেলিয়ার পাসপোর্টধারী জেমস এল্ডার গত বছরের জুন থেকে শ্রীলঙ্কায় কাজ করছেন। তাঁর ভিসার মেয়াদ ২০১০ সাল পর্যন্ত। গত মে মাসে সেনাবাহিনীর সঙ্গে তামিল টাইগারদের যুদ্ধের শেষ দিকে ওই অঞ্চলের শিশুদের চরম দুর্দশাকে ‘দোজখের যন্ত্রণা’ বলে অভিহিত করেন জেমস এল্ডার। নয়াদিল্লিতে ইউনিসেফের যোগাযোগবিষয়ক আঞ্চলিক প্রধান সারাহ ক্রো বলেন, ‘আমরা বিষয়টি খতিয়ে দেখছি। শ্রীলঙ্কার দুর্দশাগ্রস্ত শিশু ও নারীদের জন্য সেখানে তাঁর কাজ চালিয়ে যাওয়া উচিত বলে আমরা মনে করি।’
এ ব্যাপারে জেমস এল্ডার কোনো মন্তব্য করতে রাজি হননি।

No comments

Powered by Blogger.