কালো টাকা উদ্ধারে সুইজারল্যান্ড-ভারত বৈঠক ডিসেম্বরে

সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে ভারতীয়দের গচ্ছিত কালো টাকা উদ্ধারে অবশেষে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে সুইস ব্যাংক কর্তৃপক্ষ। এই টাকা উদ্ধারের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুইস সরকার আগামী ডিসেম্বর মাসের প্রথম দিকে ভারত সরকারের সঙ্গে বৈঠক করতেও সম্মত হয়েছে।
ভারতের অর্থ মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, সুইস ব্যাংকগুলোতে ভারতীয়দের বেআইনিভাবে গচ্ছিত অর্থের হদিস করতে কীভাবে একটি আইনিব্যবস্থা গড়ে তোলা যায়, সে জন্যই সুইজারল্যান্ডের সঙ্গে ভারতের সরকারি কর্মকর্তারা প্রথম দফায় আলোচনা করবেন।
এদিকে এই কালো টাকা উদ্ধার নিয়ে প্রচণ্ড চাপের মধ্যে রয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কারণ ভারতের লোকসভা নির্বাচনের আগে শাসক জোটের প্রধান দল কংগ্রেস এবং বিরোধী জোটের প্রধান দল বিজেপিও ক্ষমতায় গেলে ১০০ দিনের মধ্যেই দেশবাসীকে সুইস ব্যাংকে ভারতীয়দের গচ্ছিত কালো টাকার বিবরণ জানানোর ঘোষণা দিয়েছিল। নির্বাচনী প্রচারের সময় কংগ্রেসদলীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং বিরোধী জোটের প্রধান শরিক বিজেপির নেতা লালকৃষ্ণ আদভানি এ ঘোষণা দেন।
খবরে প্রকাশ, সুইস অর্থমন্ত্রী ডরিস লিউ থার্ড বলেছেন, কর ফাঁকি দিয়ে কোন ভারতীয় সুইজারল্যান্ডের কোন ব্যাংকে কত টাকা জমা রেখেছেন—এমন তথ্য জানালে তাঁরা ভারত সরকারকে সহযোগিতা করবেন।
এদিকে নির্বাচনে জিতে সরকার গঠনের ১০০ দিন অতিবাহিত হলেও এখনো এ ব্যাপারে চূড়ান্ত পদক্ষেপ নিতে পারেনি কংগ্রেস।

No comments

Powered by Blogger.