আগের সুপারিশ বাস্তবায়িত হয়নি -পাটবিষয়ক উপদেষ্টা কমিটির বৈঠক আজ

পাটবিষয়ক উপদেষ্টা কমিটির বৈঠক দুই মাস পর আবার আজ রোববার অনুষ্ঠিত হবে। কিন্তু দেশের পাটখাতের উন্নয়নে গঠিত এই কমিটির গত ৫ মে অনুষ্ঠিত বৈঠকে যেসব সুপারিশ করা হয়েছিল, সেগুলো এখনো বাস্তবায়িত হয়নি।
এই বৈঠকে বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী সভাপতিত্ব করবেন।
জানা গেছে, উপদেষ্টা কমিটির বিগত বৈঠকে পাটকলগুলোর উত্পাদন অব্যাহত রাখতে চলতি মূলধনের ঋণসীমা বাড়ানোর সুপারিশ করা হয়েছিল। এ ছাড়া আগের বকেয়া ঋণ পাঁচ বছরের সুদসহ ব্লক হিসেবে রেখে আড়াই বছর বা ৩০ মাসের মরাটোরিয়ামসহ (সুদ স্থগিত রেখে) ২০ বছরে পরিশোধের সুযোগ দেওয়ার প্রস্তাব করা হয়। কিন্তু এ ব্যাপারে ব্যাংকগুলো কোনো সাড়া দেয়নি বলে পাটকল মালিকেরা অভিযোগ করেছেন।
উপদেষ্টা কমিটির গত বৈঠকে নেওয়া অন্য সুপারিশগুলোর মধ্যে রয়েছে পাটপণ্য রপ্তানির ক্ষেত্রে ঋণের সুদের হার ৭ শতাংশে নির্ধারণে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা তফসিলি ব্যাংকগুলো কর্তৃক পরিপালন এবং এর সময়সীমা ২৭০ দিন বাড়ানোর জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো। সেই সঙ্গে পাটজাত পণ্যের রপ্তানিতে দেওয়া সহায়তা ১০ শতাংশে উন্নীতকরণ, সহায়তার ৭০ শতাংশ তাত্ক্ষণিকভাবে পরিশোধ এবং বাকি ৩০ শতাংশ নিরীক্ষা শেষে ছাড় করার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়ার সুপারিশ করা হয়।
এ ছাড়া উপদেষ্টা কমিটির সুপারিশে বলা হয়, বাংলাদেশ পাট সমিতি (বিজেএ) দেশের বিভিন্ন অঞ্চলের বাজারদর যাচাই করে গড় মূল্য ঠিক করে যুক্তিসংগত মূল্য নির্ধারণ করবে এবং ব্যাংকগুলো ঋণ দেওয়ার ক্ষেত্রে ওই মূল্য বিবেচনা করবে।
সুপারিশে আরও বলা হয়, পাট ও পাটপণ্য পরিবহনের ক্ষেত্রে চট্টগ্রাম বন্দরের ওপর অতিরিক্ত চাপ এড়ানোর জন্য বিকল্প হিসেবে মংলা বন্দর ব্যবহারের ব্যবস্থা করা এবং নৌপরিবহন মন্ত্রণালয়কে ওই বন্দরের জন্য প্রয়োজনীয় জাহাজের ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হয়।

No comments

Powered by Blogger.