দ্বিতীয় বিশ্বযুদ্ধ সূচনার ৭০ বছর পূর্ণ হবে আজ

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার ৭০ বছর পূর্ণ হবে আজ মঙ্গলবার। ১৯৩৯ সালের ১ সেপ্টেম্বর বিকেলে পোল্যান্ডে বাল্টিক সাগরের তীরে অবস্থিত একটি দুর্গে হামলা চালায় নািস জার্মান বাহিনীর একটি যুদ্ধজাহাজ। আর এর ভেতর দিয়েই শুরু হয় হিটলারের বিশ্বজয়ের উন্মাদনা। ৭০ বছর পরও অংশগ্রহণকারী পক্ষগুলোর মধ্যে যুদ্ধের স্মৃতি এখনো তরতাজা।
দিবসটি পালন উপলক্ষে পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক বলেন, “বিশ্বের সবচেয়ে বড় ‘ট্র্যাজেডি’ শুরুর দিন হিসেবে ১৯৩৯ সালের ১ সেপ্টেম্বরের কথা সবাইকে মনে করিয়ে দিতে চায় পোল্যান্ড।” দিনটি স্মরণ করার জন্য আজ ডজনখানেক দেশের প্রতিনিধি পোল্যান্ডের ওয়েস্টারপ্ল্যাট ফোর্টে সমবেত হবেন।
বিশ্বনেতাদের মধ্যে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন, ফরাসি প্রধানমন্ত্রী ফ্রাঙ্কো ফিলো, ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি, ইউক্রেনের প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশেঙ্কো ও সুইডেনের প্রধানমন্ত্রী ফ্রেডরিক রাইনফেল্ডের সেখানে উপস্থিত থাকার কথা রয়েছে। এ ছাড়া মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিরক্ষাবিষয়ক উপদেষ্টা উইলিয়াম পেরি ও জেমস জোনস ওই অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করবেন।

No comments

Powered by Blogger.