নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে লস অ্যাঞ্জেলেসে দাবানল

ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের ঘনবসতিপূর্ণ এলাকায় সৃষ্ট দাবানল রোববার নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। ইতিমধ্যে দাবানলে ৪২ হাজার একর এলাকা পুড়ে গেছে। হুমকির মুখে রয়েছে ১২ হাজার বাড়িঘর। আগুন নিয়ন্ত্রণ করতে গিয়ে এর মধ্যেই দুজন দমকলকর্মী নিহত হয়েছেন। অঙ্গরাজ্যের গভর্নর আরনল্ড সোয়ার্জনেগার শুক্রবার ওই এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেন। খবর এপি ও এএফপির।
লস অ্যাঞ্জেলেসের দক্ষিণে বিভিন্ন এলাকায় গত বুধবার ওই দাবানল ছড়িয়ে পড়ে। গত পাঁচ দিনে দাবানল দ্বিগুণ বেগে ছড়িয়ে পড়ে। গভর্নর আরনল্ড শোয়ার্জনেগার শুক্রবার জরুরি অবস্থা ঘোষণার পর স্থানীয় লোকজনের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেন। তিনি বলেন, দাবানল এখনো নিয়ন্ত্রণের বাইরে, এটি এখন ভয়াবহ রূপ ধারণ করেছে।
ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগ জানিয়েছে, লস অ্যাঞ্জেলেস থেকে মাত্র ১৫ মাইল দূরের লা ক্রিসেন্টা ও লা কানাডা ফ্লিন্টরিজের কাছাকাছি চলে এসেছে দাবানল। আগুন নিয়ন্ত্রণে আনতে হাজার হাজার দমকলকর্মী চারটি বিমান ও আটটি হেলিকপ্টার নিয়ে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে ১৮টি বাড়ি পুড়ে গেছে। লস অ্যাঞ্জেলেসের কেন্দ্রস্থল থেকে ১৫ মাইল উত্তর-পূর্বের দুই হাজার ঘরবাড়ি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। ওই এলাকাটি পুরোপুরি ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে গেছে। অনেক দূর থেকে ওই এলাকার আগুনের লেলিহান শিখা দেখা যাচ্ছে।
ক্যালিফোর্নিয়ার লেকভিউ টেরাসে শোয়ার্জনেগার সাংবাদিকদের বলেন, এটি ভয়াবহ একটি দাবানল। আগুন এখন ঘরবাড়ি ও বিভিন্ন স্থাপনার দিকে ধেয়ে আসছে। লোকজনকে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

No comments

Powered by Blogger.