পাকিস্তানে ন্যাটোর রসদবাহী ট্রাকবহরে জঙ্গি হামলা সোয়াতে সেনা অভিযানে ৩০ জঙ্গি নিহত

পাকিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটার সীমান্তবর্তী চমন এলাকায় ন্যাটো বাহিনীর রসদবাহী ট্রাকবহরে রোববার রাতে বোমা হামলা হয়েছে। ট্রাকের সারির মধ্যে একটির নিচে শক্তিশালী দূরনিয়ন্ত্রণ বোমা পেতে রাখা ছিল। ওই বোমার বিস্ফোরণ ঘটলে এর আশপাশের আরও এক ডজনেরও বেশি ট্রাকে আগুন লেগে যায়।
একই দিন বিক্ষুব্ধ সোয়াত এলাকায় সেনাবাহিনীর গোলাবর্ষণে ৩০ জন জঙ্গি নিহত হয়েছে। ওই এলাকায় জঙ্গিদের গোপন আস্তানা লক্ষ করে সেনাবাহিনীর জঙ্গি হেলিকপ্টার ওই অভিযান চালায়। দেশটির সেনাবাহিনী এক বিজ্ঞপ্তিতে ওই তথ্য জানায়।
চমনের পুলিশ-প্রধান সরদার হাসান মুসাখেল জানান, ওই দিন চমনে কয়েক শ ট্রাক রসদভর্তি অবস্থায় ছিল। ন্যাটোর ওই ট্রাকগুলো সাধারণত আফগানিস্তানে পশ্চিমা বাহিনীর জন্য জ্বালানি, খাদ্যদ্রব্যসহ অন্যান্য রসদ নিয়ে যায়। এ অবস্থায় রোববার আগে থেকে পেতে রাখা একটি বোমার বিস্ফোরণ ঘটে। পাকিস্তান থেকে আফগানিস্তানে ন্যাটো বাহিনীর রসদ পরিবহনের জন্য দুটি পথের একটি হলো বেলুচিস্তান প্রদেশের এ চমন শহর।
শনিবার সন্ধ্যা থেকে সোয়াত শহরের বিভিন্ন এলাকায় অভিযান শুরু করেছে সেনাবাহিনী। ওই অভিযানে ৩০ জঙ্গি ও এক সেনাসদস্য নিহত হয়। এরই মধ্যে পুলিশদের একটি প্রশিক্ষণ কেন্দ্রে আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। এতে পুলিশের ১৪ জন সদস্য নিহত হন। স্থানীয় পুলিশ-প্রধান কাজী গোলাম ফারুক ওই হামলার জন্য তালেবান জঙ্গিদের দায়ী করেছেন।

No comments

Powered by Blogger.