ফ্লিনটফের ভরসা এখন যন্ত্রে

আড়াই হাজার পাউন্ডের একটা যন্ত্রের দিকে তাকিয়ে আছেন অ্যান্ড্রু ফ্লিনটফ। হাঁটুতে লাগিয়ে রাখা এই যন্ত্রটাই বাঁচাতে পারে তাঁর ক্যারিয়ার।
হাঁটুর অস্ত্রোপচারের পর এখন পুনর্বাসন-প্রক্রিয়া চলছে ফ্লিনটফের। চিকিত্সকের পরামর্শ, পুনর্বাসন-প্রক্রিয়ার অংশ হিসেবে প্রতিদিন তাঁকে পাঁচ শ বার হাঁটু মুড়তে হবে। আড়াই হাজার পাউন্ড মূল্যের কন্টিনিউয়াস প্যাসিভ মোশন যন্ত্র সে কষ্ট কমিয়ে দিচ্ছে ফ্লিনটফের। পাঁচ শ নয়, এর সাহায্যে প্রতিদিন পনেরো শ বার হাঁটু মুড়তে পারছেন তিনি। ৩১ বছর বয়সী ইংলিশ অলরাউন্ডার বলেছেন, ‘আমাকে হয় এই যন্ত্র ব্যবহার করতে হবে নয়তো দিনে পাঁচ শ বার হাঁটু বাঁকাতে হবে। আমি তাই যন্ত্রটাই বেছে নিলাম। প্রতিদিন আট ঘণ্টা আমি এই যন্ত্র হাঁটুতে পেঁচিয়ে রাখি। যন্ত্রটা আমার হাঁটুকে সারাক্ষণই ওপর-নিচ করাতে থাকে এবং এর নড়াচড়া নিয়ন্ত্রণ করে।’
ফ্লিনটফকে এই বিশেষ যন্ত্র ব্যবহারের পরামর্শ দিয়েছেন শল্যবিদ অ্যান্ডি উইলিয়ামস। দিনের অধিকাংশ সময়ই সেটা তাঁর হাঁটুতে লাগানো থাকছে, কখনো কখনো এমনকি ঘুমের সময়ও। ডান হাঁটুতে এ নিয়ে দুবার অস্ত্রোপচার হলো ফ্লিনটফের। আর ক্যারিয়ারে সব মিলিয়ে তাঁকে অস্ত্রোপচারের টেবিলে উঠতে হয়েছে মোট ৯ বার। বাঁ হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে চারবার, দুবার হয়েছে হার্নিয়া অপারেশন আর একবার পিঠে।
ক্ষতবিক্ষত শরীরে পাঁচ দিনের ক্রিকেটের ভার আর বহন করা সম্ভব নয় বলে সম্প্রতি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ফ্লিনটফ। তবে বলে রেখেছেন, আগামী ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফর দিয়ে ফিরতে চান ওয়ানডে দলে।

No comments

Powered by Blogger.