ওয়ালটনের সঙ্গে মালয়েশীয় কোম্পানি যৌথভাবে গাড়ি কারখানা স্থাপন করবে বিদ্যুেকন্দ্র স্থাপনেও আগেত গ্রুপের আগ্রহ প্রকাশ

মালয়েশিয়ার আগেত গ্রুপ স্থানীয় ওয়ালটনের সঙ্গে যৌথ বিনিয়োগে দেশে প্রথমবারের মতো গাড়ি তৈরির কারখানা স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে। এ ছাড়া আগেত গ্রুপ প্রস্তাবিত এ কারখানায় উত্পাদিত গাড়ির পাশাপাশি ওয়ালটনের ফ্রিজ ও মোটরসাইকেল মালয়েশিয়া ছাড়াও ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, সিঙ্গাপুর, মিয়ানমার প্রভৃতি দেশে বাজারজাত করবে।
রাজধানীর মতিঝিলে গতকাল সোমবার ওয়ালটনের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আগেত গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুলতান আব্দুল কাদির এ ঘোষণা দেন। অনুষ্ঠানে মালয়েশীয় প্রতিষ্ঠান দীন মেটাল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন বিন আহাদ, আগেত গ্রুপের মহাব্যবস্থাপক উ চি বেং, ওয়ালটনের পরিচালক এস এম মাহবুবুল আলম, পরিচালক (অর্থ) আবুল বাশার হাওলাদার, উপদেষ্টা মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
সুলতান আব্দুল কাদির জানান, তাঁরা বাংলাদেশে গাড়ি তৈরির কারখানা স্থাপন এবং ওয়ালটনের পণ্য বাজারজাতকরণের পাশাপাশি এখানে একটি বিদ্যুত্ উত্পাদনের কারখানা স্থাপন করতে আগ্রহী। এ ছাড়া মালয়েশিয়ায় নেওয়ার উদ্দেশ্যে অশিক্ষিত, অর্ধশিক্ষিত লোকদের প্রশিক্ষণ দিতে তাঁরা একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবেন। এ জন্য বাংলাদেশি মুদ্রায় ২০০ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি আরও বলেন, বাংলাদেশের জনশক্তি যেসব দেশে কর্মরত রয়েছে, সেসব দেশে ওয়ালটনের প্রদর্শন কেন্দ্র স্থাপন করা হবে। এসব প্রদর্শন কেন্দ্র থেকে প্রবাসীরা কোনো পণ্য পছন্দ করলে বাংলাদেশে তাদের আত্মীয়স্বজনের কাছে তা পৌঁছে দেওয়া হবে।
সুলতান আব্দুল কাদির বলেন, বাংলাদেশে গাড়ির একটি বিশাল বাজার রয়েছে। তা ছাড়া এখানে শ্রমিক সস্তা হওয়ায় উত্পাদনের খরচও কম পড়বে। ফলে আশপাশের দেশগুলোয় বাংলাদেশের তৈরি গাড়ি বিপণন অনেক সহজ হবে।
সরকারের কাছ থেকে প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া গেলে গাড়ির কারখানা ও বিদ্যুেকন্দ্র প্রতিষ্ঠার কাজ দ্রুত শুরু করা যাবে বলে তিনি আশা করেন।
অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ভারত, মিয়ানমার ও ভিয়েতনাম প্রভৃতি দেশে আগেত গ্রুপের বিদ্যুত্ উত্পাদন, অবকাঠামো উন্নয়ন, গৃহায়ণ, ফ্লাইওভার তৈরি, ইস্পাত শিল্প, শুল্কমুক্ত চেইন সুপারস্টোর পরিচালনা ও আর্থিক খাতে বিনিয়োগ রয়েছে।

No comments

Powered by Blogger.