শেষ দিনে উজ্জ্বল-জয় আবাহনীর

কেউ এসেছিল হাতি-ঘোড়ায় চেপে, বাদ্য-বাজনা বাজিয়ে। আবার কেউ এসেছিল নীরবে নিভৃতে। বি-লিগ নিয়ে এক মাস ধরে দারুণ সরগরম ছিল ফুটবল ফেডারেশন, ব্যস্ত ছিল ক্লাবপাড়া। কালই শেষ হয়ে গেল তৃতীয় বি-লিগের দলবদল।
কাল শেষ দিনে দলবদলের আনুষ্ঠানিকতা শেষ করেছে চট্টগ্রাম আবাহনী, মুক্তিযোদ্ধা, ব্রাদার্স ইউনিয়ন ও চট্টগ্রাম মোহামেডান।
বড় দুই দল আবাহনী ও মোহামেডানও তাদের কোটা পূরণ করেছে বাকি খেলোয়াড়দের নিবন্ধন করিয়ে। আবাহনীতে যাঁকে নিয়ে সবচেয়ে বড় অনিশ্চয়তা ছিল সেই সাবেক অধিনায়ক আরিফ খান জয়কে নিবন্ধন করিয়েছে শেষ দিনে। আর তিন বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আবার আনুষ্ঠানিকভাবে আকাশি-নীল শিবিরে ফিরেছেন মেহেদি হাসান উজ্জ্বল। আবারও বি-লিগে নিজের নাম লেখাতে পেরে উজ্জ্বল ছিলেন খুব উচ্ছ্বসিত, ‘আমি খুবই খুশি হয়েছি আবারও বি-লিগে ফিরতে পেরে। আগে থেকেই ধারণা করেছিলাম যে এবার হয়তো আবাহনীতে খেলতে পারব। আনুষ্ঠানিকভাবে কাগজে-কলমে সেটা নিশ্চিত করে আরও নির্ভার লাগছে এখন। আবার নতুন করে সবকিছু শুরু করতে চাই।’
শেষ দিনে মোহামেডানে নাম লিখিয়েছেন হাসান আল মামুন, ইয়ামিন আহম্মেদ, নাসিরউদ্দিন ও এমিলি সহোদর শাকিল আহমেদ।
দলবদল শেষ। এবার ময়দানি যুদ্ধে নেমে পড়ার অপেক্ষা। এদিক দিয়ে দুই প্রধান আবাহনী-মোহামেডানকে ঘিরেই যত উত্তেজনা। তবে কাল শেষ সময়ে খেলোয়াড়দের নিবন্ধন করাতে এসে একটা চ্যালেঞ্জই ছুড়ে দিলেন মুক্তিযোদ্ধার কর্মকর্তারা। বি-লিগের প্রথম মৌসুমে তৃতীয় হওয়া মুক্তিযোদ্ধা গতবার দলই গড়তে পারেনি আর্থিক অসচ্ছলতার কারণে। তার মাশুলও দিতে হয় ১১ দলের মধ্যে দশম হয়ে। তবে এবার তাদের নতুন করে শুরু করার প্রত্যয়। দলের ম্যানেজার আবদুস সাত্তার দারুণ আশাবাদী, ‘এবার আমরা বিদেশি খেলোয়াড় আনব। স্থানীয় খেলোয়াড়ও ভালো পেয়েছি। সব মিলিয়ে এবার আমরা চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়ব।’ তবে গত মৌসুমের পারিশ্রমিক বাকি থাকায় খেলোয়াড়দের মধ্যে বইতে থাকা ক্ষোভ অস্বস্তির কাঁটা ফোটাতে পারে। অবশ্য মুক্তিযোদ্ধার নতুন কমিটি তাদের আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে ক্ষোভ থামিয়ে রেখেছে। খেলোয়াড়দের পারিশ্রমিক বাবদ এবার মুক্তিযোদ্ধার বাজেট প্রায় ১ কোটি টাকা। সর্বোচ্চ পারিশ্রমিক পাচ্ছেন অমিত খান শুভ্র। তবে টাকার অঙ্কটা জানাতে রাজি হননি জয়ের সহোদর।
গতবার অষ্টম স্থানে ছিল চট্টগ্রাম আবাহনী। এবার তাদের লক্ষ্য আরও ওপরেই বলে জানালেন দলের কোচ মোহাম্মদ কাশেম, ‘এবার আমাদের রক্ষণভাগ অনেক ভালো। মাঝমাঠ একটু দুর্বল হলেও আমরা বিদেশি খেলোয়াড় দিয়ে সেটা পুষিয়ে নেওয়ার চেষ্টা করব।’
ব্রাদার্স দলটা হয়েছে তারুণ্যনির্ভর। পুরোনো খেলোয়াড়দের মধ্যে রয়েছেন মাসুদ রানা আর লিটন খান। তবে এই নতুনদের নিয়েই স্বপ্ন দেখছেন কোচ ওয়াসিম ইকবাল, ‘এখনো বলতে পারছি না এদের নিয়ে কতদূর যাওয়া যাবে। আশা করি, ভালো একটা পজিশনেই আমরা থাকব।’ শীর্ষ দুই দল আবাহনী মোহামেডান ছাড়া অন্য দলগুলো জোর দিয়ে বলতে পারছে না তারা শিরোপার সত্যিকারের দাবিদার। তার পরও বাফুফের আশা, ১৬ অক্টোবর শুরু হতে যাওয়া বি-লিগ এবার দারুণ জমবে, দর্শক মাঠমুখী হবে। তাই টিকিটের দামও বাড়িয়ে দেওয়া হয়েছে। সাধারণ গ্যালারি টিকিটের দাম ধরা হয়েছে ৫০ টাকা।

No comments

Powered by Blogger.