ইসরাইলের প্রতি মার্কিন সমর্থন বন্ধের দাবিতে শিকাগোতে বিক্ষোভ

ডেমোক্র্যাটিক দলের জাতীয় কনভেনশনের শেষ দিনে শিকাগোতে জড়ো হয়েছিলেন হাজার হাজার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী। ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন বন্ধের দাবি জানিয়েছেন তারা। এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু। এতে বলা হয়, গাজায় ক্রমাগতভাবে গত দশ মাসের বেশি সময় ধরে নৃশংস হত্যাযজ্ঞ অব্যাহত রেখেছে ইসরাইল। ইসরাইলকে গোলা-বারুদ দিয়ে প্রকাশ্যে সমর্থন করছে যুক্তরাষ্ট্র। এর প্রতিবাদে বৃহস্পতিবার শিকাগোর রাস্তায় জড়ো হয়েছেন হাজার হাজার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী। তারা ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন বন্ধের দাবি জানিয়েছেন।

জাতীয় কনভেনশনের শেষ দিনে হাজার হাজার ডেমোক্র্যাট সমর্থকের উপস্থিতিতে আসন্ন মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন কমালা হ্যারিস। গত সোমবার শুরু হয় এই জাতীয় কনভেনশন। প্রথম দিন থেকেই কনভেনশন হলের বাইরে অবস্থান নিয়ে ফিলিস্তিনিদের পক্ষে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে যুক্তরাষ্ট্রের হাজার হাজার জনগণ। হাতেম আবুদায়েহ জোটের একজন মুখপাত্র এবং মার্কিন ফিলিস্তিনি গণমিছিলের অন্যতম সমন্বয়ক।

তিনি এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমাদের প্রতিবাদের কেন্দ্রীয় ইস্যু হচ্ছে ফিলিস্তিনের মুক্তি। যা এখন গোটা বিশ্ববাসীর প্রধান ইস্যুও বটে। এক্ষেত্রে আমরা চাই মার্কিন সরকার ইসরাইলের প্রতি তাদের সহায়তা বন্ধ করবে।’ তিনি আরও বলেছেন, ইসরাইলের প্রতি মার্কিন সমর্থন বন্ধ করার দাবিতে এ সপ্তাহে হাজার হাজার মার্কিন নাগরিক শিকাগোর রাস্তায় বিক্ষোভ করেছে। আবুদায়েহ আশাবাদী যে তাদের দাবির প্রেক্ষিতে হোয়াইট হাউস তাদের পলিসি পরিবর্তন করবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং কমালা হ্যারিস ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন সহ কনভেনশনে থাকা শীর্ষস্থানীয় সকল ডেমোক্র্যাটদের কাছে ইসরাইলের প্রতি মার্কিন সহায়তা বন্ধের দাবি জানিয়েছে বিক্ষোভকারীরা। তারা মনে করেন এখন ইসরাইলের প্রতি সমর্থন বন্ধ করে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন ব্যক্ত করার সময় এসেছে।

গাজায় এমন কোনো স্থান নেই যেখানে হামলা বাদ রেখেছে ইসরাইলি সেনারা। উপত্যকাটিতে ফিলিস্তিনি বেসামরিকদের জন্য কোনো নিরাপদ স্থান নেই। শিকাগোর একজন নারী চিকিৎসক ড. তাম্মি আবুঘানিয়াম বলেছেন, তিনি গত ছয় মাসে দুইবার গাজা ভ্রমণ করেছেন। সেখানে প্রায় ছয় মাস অবস্থান করে গত তিন দিন আগে শিকাগোতে ফিরে এসেছেন। গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘গাজায় থাকা অবস্থায় আমি প্রতিদিন প্রতিটা মুহূর্তে খেয়াল করেছি সেখানে ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকজনকে লক্ষ্যবস্তু করছে ইসরাইল। সেখানে বেসামরিকদের জন্য কোনো নিরাপদ স্থান নেই। ইসরাইল গাজার কোনো স্থানে হামলা বাদ দেয়নি।’ এতে বুঝা যাচ্ছে গত দশ মাস ধরে যুক্তরাষ্ট্রের দেয়া অস্ত্র দিয়ে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। যাতে প্রাণ হারিয়েছেন সেখানের হাজার হাজার বেসামরিক নিরস্ত্র মানুষ। তাম্মি আবুঘানিয়াম আরও বলেছেন, ‘আমি একজন মার্কিন নাগরিক। আমার মনে করি মার্কিন সরকারের উচিত ইসরাইলকে অস্ত্র সহায়তা বন্ধ করা। কেননা তেল আবিব এ অস্ত্র ব্যবহার করে গাজার হাজার হাজার নিরপরাধ মানুষকে হত্যা করছে। এসব জানা সত্ত্বেও মার্কিন সরকার ইসরাইলকে সহায়তা দেয়া অব্যাহত রেখেছে, যা আমাকে হতাশ করেছে। এমনকি আন্তর্জাতিক এই হত্যাযজ্ঞকে ‘গণহত্যা’ বলে আখ্যা দেয়ার পরেও তারা এ কাজটি করে যাচ্ছে।’

No comments

Powered by Blogger.