ইরানের নতুন মন্ত্রিসভার কঠিন যাত্রা শুরু

ইরানের সংসদ বুধবার প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের প্রস্তাবিত মন্ত্রিসভার সকল সদস্যকে অনুমোদন দিয়েছে। বেশ কয়েকদিন ধরে আলোচনার পর এই অনুমোদন দেয়া হয়। উল্লেখ্য, পেজেশকিয়ান গত মাসে ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন।

রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম পেজেশকিয়ানকে উদ্ধৃত করে জানায় যে তিনি বলেছেন, তার প্রশাসন প্রথম মন্ত্রিসভার বৈঠকে জনগণের কাছে যে প্রতিশ্রুতি দিয়েছে, তা শেষ অবধি পালন করা হবে।

এনএইচকে ওয়ার্ল্ড এর এক প্রতিবেদনে এসব খবর দিয়ে বলা হয়ঃ আব্বাস আরাগচিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। তিনি জাপানে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। একইসাথে ছয় বিশ্বশক্তির সাথে তেহরানের ২০১৫ সালের পরমাণু চুক্তি আলোচনায় তিনি এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

পশ্চিমা দেশগুলো যাতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়, সেই লক্ষ্যে পেজেশকিয়ান প্রশাসন পশ্চিমের সাথে সম্পর্ক উন্নত করার চেষ্টা চালাতে প্রস্তুত আছে বলে জানিয়েছে।

তবে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেই এর আগে জুলাই মাসে তেহরানে হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহকে হত্যার জন্য ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছিলেন।

ইরান ইঙ্গিত দিয়েছে যে তারা গাজা ভূখণ্ডে যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েল ও হামাসের মধ্যে আলোচনা কীভাবে অগ্রসর হয় তা দেখার পরে প্রতিশোধ নেওয়ার সময় এবং পদ্ধতি সম্পর্কে সিদ্ধান্ত নেবে।

ইরান প্রতিশোধ নিলে, পশ্চিমা দেশগুলো যে পাল্টা প্রতিক্রিয়া জানাবে তা নিশ্চিত। এই অঞ্চলে চরম উত্তেজনা বিরাজমান থাকায় নতুন মন্ত্রিসভাকে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হচ্ছে।

No comments

Powered by Blogger.