বড় মনের মানুষের পাশাপাশি লাকী ছিলেন খুবই ভালো মানের শিল্পী

* সঙ্গীতাঙ্গনের উজ্জ্বল নক্ষত্র লাকী আখন্দ চলে গেলেন না ফেরার দেশে। তার সঙ্গে আপনার সখ্য কেমন ছিল?
** আমার সঙ্গে খুব বেশি যোগাযোগ হতো না। কিন্তু চেনা-জানা ছিল খুবই ভালো। বিশেষ করে তার কাজের মুগ্ধ শ্রোতা আমি। দুর্দান্ত এক প্রতিভাবান মানুষ ছিলেন লাকী। যেমনি বড় মনের মানুষ, তেমনি ভালো মানের শিল্পী। অদ্ভুত রকমের ভালো লাগার সুর তৈরি করতে তার জুড়ি ছিল না। নিভৃতচারী ছিলেন বটে। কখনোই আমি তাকে প্রচারের আলোকসজ্জায় দেখিনি। সে কারণে নতুন প্রজন্মের অনেকেই জানত না লাকী কী ছিলেন, কে ছিলেন! তার মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, গানের মাঝে বেঁচে থাকার গল্প সবার কাছে আমরাই পৌঁছে দেব।
* এমনটা হওয়ার কারণ কী?
** আমাদের দেশের শিল্পীরা অবহেলিত। তারা প্রাপ্ত মর্যাদা পায় না। তাই শিল্পীদের প্রাপ্ত মর্যাদা দেয়া হয় না। খুব কষ্ট নিয়ে শুনতে হয়, দেখতে হয় সারাজীবন শিল্পের সঙ্গে বাস করা মানুষটি চিকিৎসার অভাবে মরছেন হাসপাতালে। একটা দেশের গর্বের পরিচয় তার সংস্কৃতি ও শিল্পীরা। কিন্তু শিল্প যখন ব্যবসার পাল্লায় উঠে যায় তখন অনেক শিল্পীর সঠিক মূল্যায়ন হয় না।
* আপনার বর্তমান ব্যস্ততা কী নিয়ে?
** যত যাই করি শিল্প-সংস্কৃতি, গান, চলচ্চিত্র এসব নিয়েই ব্যস্ত থাকতে হয়। পাশাপাশি নিজের কিছু ব্যবসা-বাণিজ্যও দেখাশোনা করতে হয়।
* রাজনীতি করেন, সৃষ্টিশীল কাজে প্রভাব পড়ে না?
** প্রভাব পড়ার কিছু নেই। কারণ আমি রাজনীতিতেও সাংস্কৃতিক কর্মকাণ্ড করি। আমার সাংস্কৃতিক অভিলাস হল, নতুন সৃষ্টির মাধ্যমে দেশের মানুষের আত্মশুদ্ধি করা। যাতে মানুষের কল্যাণ হয়। য় সাদিয়া ন্যান্সী

No comments

Powered by Blogger.