প্যারিস ডুবুডুবু জার্মানি ভাসছে

ভারি বষণ আর তেড়ে আসা নদীর বানে ডুবুডুবু ফ্রান্স।
সিন নদীর পানির উচ্চতা সাড়ে ছয় মিটার বেড়ে যাওয়ায়
নগরে ঢুকে পড়ছে পানি। থই থই পানিতে ভাসছে দেশটির
বিভিন্ন অঞ্চল। ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিউমোরাস শহরের
একটি কম্পাউন্ড এলাকায় রাখা কারভ্যানগুলো জাহাজের
মতো ভেসে বেড়াচ্ছে। স্থানীয় সময় শুক্রবারের ছবি -এপি
ইউরোপে বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। অতিবর্ষণে নাকাল হয়ে পড়েছে ফ্রান্স-অস্ট্রিয়া-রোমানিয়া বেলজিয়াম। থই থই পানিতে ভাসছে জার্মানি। ঝড়-বৃষ্টি আঘাত হেনেছে নেদারল্যান্ডস ও পোল্যান্ডে। ফ্রান্সের সিন নদীর পানির উচ্চতা সাড়ে ছয় মিটার বেড়ে যাওয়ায় তলিয়ে যাওয়ার উপক্রম প্যারিস। প্যারিসের নিকটবর্তী সেন্ট জর্জেস শহর পানির নিচে চলে গেছে। ডুবুডুবু করছে আরও কয়েকটি অঞ্চল। এ অবস্থায় ‘জরুরি বন্যা পরিস্থিতি’ ঘোষণা করেছে ফরাসি সরকার। শনিবার এএফপির খবরে বলা হয়, টানা বৃষ্টিপাতে প্যারিসের সিন নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় বেশ কয়েকটি সেতুর ওপর দিয়ে যানচলাচল নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। এছাড়া নৌকা চলাচলেও নিষেধাজ্ঞা জারি করেছে। সিন নদীর তীরের লুভর মিউজিয়াম সবচেয়ে ক্ষতির শিকার হবে বলে ধারণা করা হচ্ছে।
বিবিসি জানিয়েছে, ফ্রান্সে নদীর পানি বেড়ে ৩৪ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার সৃষ্টি করেছে। ১৯৮২ সালের পর সিন নদীর পানি এত ওপর দিয়ে কখনোই প্রবাহিত হয়নি। ১৯৮২ সালে সিন নদীর পানি ৬ দশমিক ১৮ মিটার, ১৯৫৫ সালে ৭ দশমিক ১ মিটার এবং ১৯১০ সালে ৮ দশমিক ৬২ মিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছিল। বন্যার কারণে কর্তৃপক্ষ রাস্তা, মেট্রো সিস্টেম ও দর্শনীয় স্থানগুলো বন্ধ করতে বাধ্য হয়েছে। লুভর ও ওরসে জাদুঘর এরই মধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে। পানির পরিমাণ বেড়ে যাওয়ায় জাদুঘরের সামগ্রীগুলো নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। নদীটির পাশ দিয়ে প্যারিসের মধ্যাঞ্চলে যাওয়ার একটি রেলপথও বন্ধ করে দেয়া হয়েছে। অতিবৃষ্টির কারণে কেন্দ্রীয় ইউরোপের ইউক্রেন থেকে ফ্রান্স পর্যন্ত ১৫ জন মারা গেছেন। এরই মধ্যে জার্মানির ১০ জন, ফ্রান্সের দু’জন, রোমানিয়ার দু’জন ও একজন বেলজিয়ামের। সাম্প্র্রতিক বন্যায় আক্রান্ত হয়েছে জার্মানির দক্ষিণাঞ্চল, রোমানিয়া, বেলজিয়াম, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস ও পোল্যান্ড। বন্যার কারণে কয়েক লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছেন।
ওয়াশিংটন পোস্ট জানায়, গত ৩০ বছরের মধ্যে রেকর্ড পরিমাণ ২১ ফুট পানি বেড়েছে সিন নদীতে। প্যারিসের অনেক এলাকায় মেট্রো চলাচল বন্ধ রয়েছে। লুভর এবং ওরসে মিউজিয়াম ছাড়াও বন্ধ রয়েছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা। রয়টার্স জানায়, লুভর মিউজিয়ামের মূল্যবান শিল্পকর্মগুলো সরিয়ে নেয়া হচ্ছে। জাদুঘরের একজন কর্মকর্তা শুক্রবার বলেন, ‘এ মুহূর্তে জাদুঘরের শিল্পকর্মগুলো ঠিক ঝুঁকির মধ্যে না থাকলেও, সিন নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ভবিষ্যৎ নিরাপত্তার কথা ভেবে আমরা এগুলো আপাতত সরিয়ে নিচ্ছি। এ কাজ পুরোপুরি শেষ করতে আমাদের তিন দিনের মতো সময় লেগে যাবে।’ এদিকে প্যারিস ও এর আশপাশের এলাকায় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর পাশাপাশি উদ্ধার অভিযানে পরিচালনা করছেন সেনাবাহিনীর সদস্যরা। ফ্রান্স ছাড়াও জার্মানি, বেলজিয়াম, অস্ট্রিয়া,
নেদারল্যান্ডস এবং পোল্যান্ডেও দেখা দিয়েছে বন্যা। বৃষ্টিপাত আগামী কয়েকদিন অব্যাহত থাকবে বলে ফ্রান্সের আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রে বন্যার পানিতে ট্রাক তলিয়ে ৯ সেনার মৃত্যু : যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে বন্যার পানির তোড়ে সেনাবাহিনীর একটি ট্রাক উল্টে তলিয়ে গিয়ে ৯ সেনাসদস্যের মৃত্যু হয়েছে। দেশটির সেনাবাহিনীর বরাতে সিএনএন জানিয়েছে, ওই ঘটনায় নিখোঁজ চার সেনার মৃতদেহ শুক্রবার উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সকালে টেক্সাসের ফোর্ট হুডের আউল ক্রিক টেকটিক্যাল ক্রসিং পার হওয়ার সময় সেনা বহনকারী আড়াই টন একটি ট্রাক বন্যার পানির তোড়ে উল্টে গিয়ে ডুবে যায় বলে জানিয়েছেন মেজর জেনারেল জন উবের্তি। একটি প্রশিক্ষণ মিশনে ১২ জন সেনার দলটি ট্রাকটিতে টেকটিক্যাল ক্রসিংটি পার হচ্ছিলেন।

No comments

Powered by Blogger.