বিদ্যুতের উৎপাদন খরচ কমছে, তবু মূল্যবৃদ্ধির উদ্যোগ

বিদ্যুৎ
অরুণ কর্মকার | এপ্রিল ০৭
সংবাদ: জ্বালানি তেলের (ফার্নেস তেল) দাম কমায় বিদ্যুতের উৎপাদন খরচ কমতে শুরু করেছে প্রায় এক বছর আগে থেকে। সরকার গত ৩১ মার্চ বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত ফার্নেস তেলের দাম কমিয়ে দেওয়ায় উৎপাদন খরচ আরও কমবে। এ অবস্থায় বিদ্যুতের দাম না কমিয়ে উল্টো বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়েছে।
মো. শফিকুর রহমান
বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো আর তেলের দাম কমানোর উদ্যোগে কারা লাভবান হচ্ছে অথবা কাদের সুবিধার জন্য এই সিদ্ধান্ত? নিশ্চয়ই সাধারণ জনগণের জন্য নয়। গ্যাসের দাম বাড়লে আবার দেখা যাবে পরিবহনের ভাড়া বেড়ে যাবে; ঢাকা শহরের বেশির ভাগ গাড়ি গ্যাসে চলে এই যুক্তিতে। বেতন বেড়েছে সরকারি চাকরিজীবীদের, যারা সংখ্যায় খুবই কম। অন্য চাকরিজীবী ও ব্যবসায়ীদের জন্য এই সিদ্ধান্ত অযৌক্তিক এবং বাস্তবতাবিরোধী হবে।
মিন্টু মিয়া
আমার  পরিচিত এক সরকারি কর্মচারী বললেন যে সরকার বেতন-ভাতা বাড়িয়েছে ​িঠক। এখন আবার তা উশুল করে নেওয়ার পরিকল্পনাও করছে। আমার কথা হলো, যাঁদের বেড়েছে তাঁরা নাহয় সেখান থেকেই দিলেন; কিন্তু আমরা যঁারা বেসরকারি চাকরি করি, তঁাদের কী অবস্থা হবে একবার ভাবুন। জ্বালানির মূল্য কমার পরও বিদ্যুতের দাম বাড়ানো সম্পূর্ণ অযৌক্তিক। আশা করি সরকার সাধারণ মানুষের কথা চিন্তা করে দাম বাড়ানোর বিষয়টি থেকে সরে আসবে।
কামাল
কেন সরকার আমাদের সঙ্গে এ রকম করছে বুঝতে পারলাম না। তেলের দাম কমানোতে কোথায় জিনিসের দাম কমবে তা না উল্টো লবণ, চিনিসহ সবকিছুর দাম বাড়ার তালে আছে। আমদানি, রপ্তানি বা ডলারের দামে এমন কোনো হেরফের হয়নি যে এসবের দাম এভাবে বাড়বে।
আহমেদ
বাংলাদেশ এখন গুটি কয়েক লোকের জন্য হীরক রাজার দেশে পরিণত হয়েছে।

No comments

Powered by Blogger.