পাকিস্তানের মোকাবিলায় ভারতের নতুন মারণাস্ত্র, স্থল কামান k-9 বজ্র

ভারতীয় বিমানবাহিনীর ৮৩তম প্রতিষ্ঠা দিবসে দেশটির সেনাবাহিনী নতুন কার্যক্রম শুরু করছে। কামান তৈরি করতে ভারতের সঙ্গে গাঁটছড়া বাঁধছে দক্ষিণ কোরিয়া।
ভারতীয় সেনা সূত্রে খবর, প্রায় ৪৮৭৫ কোটি টাকার চুক্তি হয়েছে ভারত ও দক্ষিণ কোরিয়ার মধ্যে। ভারতীয় ও কোরিয় গবেষকেরা একযোগে ভারতে তৈরি করবেন স্বয়ংক্রিয় বিধ্বংসী স্থল কামান। জানা গিয়েছে, স্বয়ংক্রিয় এই বিধ্বংসী স্থলকামানটির নাম k-9 বজ্র।
আর কিছুদিনের মধ্যেই ভারতে আসতে চলেছেন দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা সংক্রান্ত গবেষক দল স্যামসং টেচউইন। ভারতীয় লারসেন ও টোউব্রো সংস্থার সঙ্গে একযোগে কাজ করবেন তারা। মনে করা হচ্ছে আগামী জানুয়ারি মাসের মধ্যেই ভারতীয় সেনার অস্ত্রভাণ্ডারে থাকবে k-9 বজ্র। army55
বিশেষত্ব কী এই k-9 বজ্রের? জানা গিয়েছে, একে এই স্থল কামান ট্রাক সিস্টেমের। সহজেই শত্রুর গতিবিধি মেপে নিতে ওস্তাদ k-9 বজ্র। সেইসঙ্গে থাকছে ১৫৫ এমএম, ৫২ ক্যালিবারের কামান। মাটি থেকে শত্রু দেশের মাটি বা ট্যাঙ্ক লক্ষ্য করে তো বটেই সেই সঙ্গে আকাশেও সমানে হামলা চালাতে ওস্তাদ k-9 বজ্র। বিশেষত মরুভূমি অঞ্চলের উপর দিয়ে যুদ্ধে নেতৃত্ব দেওয়ার জন্যই তৈরি হচ্ছে এই স্থল কামান। ওয়াকিবহাল মহলের দাবি, পাকিস্তানের সঙ্গে মরুভূমি অঞ্চল দিয়ে যুদ্ধ করার জন্যই ভারতীয় সরকার এই প্রকল্পে টাকা ঢালছে।
সেনা সূত্রে খবর, এই কামানের ৫০ শতাংশ যন্ত্র তৈরি হবে ভারতে। পুনে, তেলেগাঁও, পোয়াই অঞ্চলের প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির কারখানেই হতে চলেছে k-9 বজ্র তৈরির আঁতুড়ঘর। এর পরেই ভারতের পরিকল্পনায় রয়েছে 252 k-9 বজ্র তৈরি করার কাজ।

No comments

Powered by Blogger.