পাসপোর্টের কপি না দিতে নাগরিকদের নির্দেশ জাপানের

ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বিবেচনায় বাংলাদেশে বসবাসরত নাগরিকদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পাসপোর্টের কপি না দিতে বলেছে ঢাকাস্থ দেশটির দূতাবাস। জাপান দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট এবং ফেসবুক পেজে দেশটির নাগরিকদের প্রতি গতরাতে এমন নির্দেশনা দেয়া হয়েছে। ওই নির্দেশনায় নাগরিকদের জানানো হয়েছে, বাংলাদেশে বসবাসরত বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার অনেক উদ্যোগ নিয়েছে। সেই উদ্যোগের অংশ হিসাবে বাংলাদেশে অবস্থানরত যে কোন বিদেশীর বিষয়ে বাংলাদেশ পুলিশের (পোশাকধারী) কর্মকর্তারা খোঁজ নিতে পারেন। তারা পাসপোর্টের কপিও চাইতে পারেন। ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার স্বার্থে পাসপোর্ট দেয়া সম্ভব নয় জানিয়ে ওই নির্দেশনায় জাপানি নাগরিকদের বলা হয়, পুলিশ যখন তাদের কাছে যাবে তারা যেন পুলিশ সদস্যদের পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়। বিশেষ করে তাদের নাম ও আইডি দেখেন। অপরাধীরাও এ সুযোগ নিতে পারে এমন আশঙ্কায় সচেতন করে ওই নোটিশে ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে নাগরিকের সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।
উদ্বেগ নিরসন হয়নি: এদিকে রাজধানীসহ সারা দেশে অবস্থানরত বিদেশী নাগরিক ও কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের তরফে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। কিন্তু তারপরও তাদের উদ্বেগ-উৎকণ্ঠা নিরসন হয়নি বলে জানা গেছে। রংপুর সফরে জাতিসংঘ কর্মকর্তাদের নিষেধাজ্ঞা এখনও বলবৎ রয়েছে। জাপান ওই জেলায় কর্মরত তাদের সব নাগরিককে ঢাকায় ডেকে এনেছে। সর্বশেষ পাওয়া তথ্য মতে, উদভূত পরিস্থিতিতে সিলেট ও ব্রাহ্মণবাড়িয়া ও নারায়ণগঞ্জ ছেড়ে গেছেন অনেক বিদেশী। এদিকে সার্বিক নিরাপত্তার আশ্বাসে কূটনৈতিক মহলে খানিক স্বস্তি ফিরলেও এখনও দূতবাসগুলোর কাজকর্ম স্বাভাবিক হয়নি। গতকাল ঢাকায় স্পেন দূতবাসের আয়োজনে দেশটির ন্যাশনাল ডে সেলিব্রেশনের প্রস্তুতি ছিল। কিন্তু শেষ সময়ে এসে নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় তা স্থগিত করা হয়। যুক্তরাষ্ট্র, জাপান কোরিয়া, অস্ট্রেলিয়াসহ অন্তত ৮টি দেশ তাদের নাগরিকদের বাংলাদেশ সফরে আগে জারি করা সতর্কতা নোটিশ বলবৎ রেখেছে। যুক্তরাজ্য গতকালও তা আপডেট করেছে। স্বরাষ্ট্র ও পররাষ্ট্রমন্ত্রী বিদেশী সব রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের ব্রিফ করলেও পরে আলাদাভাবে আবারও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা ৪ প্রভাবশালী রাষ্ট্রদূত। গতকালও পশ্চিমাদের যোগাযোগ ও বৈঠক আব্যাহত ছিল। পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের জরুরি সাক্ষাৎ চেয়েছিলেন স্পেন ও ফ্রান্সের রাষ্ট্রদূত। তাদের সাক্ষাতের সময়ও ঠিক হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে সেই সূচি বাতিল করা হয়। তবে বিকালে পররাষ্ট্র সচিবের সঙ্গে ঢাকায় নবনিযুক্ত ডাচ্‌ ও তার্কিশ রাষ্ট্রদূত বৈঠক করেছেন বলে জানা গেছে। বিভিন্ন মাধ্যমে সরকারের সঙ্গে যোগাযোগকারী বিদেশী কূটনীতিক দুজন বিদেশীর হত্যার চলমান তদন্ত বিশ্বাসযোগ্য হওয়া এবং অপরাধীদের বিচারের আওতায় নিয়ে আসার তাগিদ দিয়ে চলেছেন।
ওদিকে সম্ভাব্য নিরাপত্তা হুমকি বিবেচনায় দেশের তিনটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কর্মরত স্পেনের নাগরিকদের জন্য বিশেষ নিরাপত্তাব্যবস্থা দিতে সরকারকে অনুরোধ জানানো হয়েছে। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ অনুরোধ জানিয়েছে স্পেনের দূতাবাস। রাজধানীর বাইরের ওই তিন বিদ্যুৎকেন্দ্রে স্পেনের প্রায় ৪০০ নাগরিক এখন কাজ করছেন। জাপানে পড়াশোনার বিষয়ে আগামী ১৯শে অক্টোবর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠেয় সেমিনারও স্থগিত করেছে জাপান দূতাবাস। দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণে সেমিনার স্থগিত করা হয়েছে। সেমিনারের তারিখ পরে ঘোষণা করা হবে।

No comments

Powered by Blogger.