যুক্তরাষ্ট্রে পরমাণু হামলা চালাতে সক্ষম উ.কোরিয়া

আমেরিকার ভূখণ্ডের ভেতর পরমাণু হামলা চালানোর জন্য উত্তর কোরিয়ার পর্যাপ্ত কারিগরী প্রযুক্তি রয়েছে বলে একজন শীর্ষস্থানীয় মার্কিন কমান্ডার হুঁশিয়ারি দিয়েছেন।
অ্যাডমিরাল উইলিয়াম গোরনি বলেছেন, মার্কিন গোয়েন্দা তথ্য বলছে, উত্তর কোরিয়া সত্যিকার অর্থেই পরমাণু অস্ত্রে সজ্জিত। আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের মাধ্যমে দেশটি আমেরিকার মাটিতে পরমাণু হামলা চালানোর সক্ষমতা অর্জন করেছে। তিনি বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের আচরণ আগে থেকে অনুমান করা যাচ্ছে না। এ কারণে দেশটির পরমাণু অস্ত্র ব্যবহার সম্পর্কে মার্কিন সামরিক বাহিনীকে ২৪ ঘন্টাই সতর্ক থাকতে হচ্ছে।
গোরনি বলেন, আমরা তার জন্য সব সময় প্রস্তুত আছি। তিনি কখন আমাদের দিকে নির্বোধের মতো এই জাতীয় কিছু ছুঁড়ে মারেন সেই নিয়ে আমরা ২৪ ঘন্টা সতর্ক রয়েছি। মার্কিন কমান্ডার বলেন, আমার দৃঢ় বিশ্বাস রয়েছে যে, উত্তর কোরিয়া থেকে নিক্ষেপ করা সব রকেটই আমরা ভুপাতিত করতে সক্ষম হবো।
গত মাসে নিজস্ব তৈরি স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেয় উত্তর কোরিয়া। এ থেকে বোঝা যায় যে, দেশটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উন্নয়নের ক্ষেত্রে অনেক সাফল্য অর্জন করেছে। এছাড়া গত মার্চ মাসে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা জানায়, উত্তর কোরিয়া হয়তো চলতি বছর আন্ত-মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি অর্জন করেছে।

No comments

Powered by Blogger.