নীতিহীন রুগ্ন ও দুর্বৃত্তায়িত রাজনীতি আমাদের গ্রাস করছে -কমরেড ফরহাদের মৃত্যুবার্ষিকীতে বক্তারা

নীতিহীন, রুগ্ন ও দুর্বৃত্তায়িত রাজনীতি এখন আমাদের গ্রাস করছে। এর পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনা এখন আক্রান্তও বলে অভিমত ব্যক্ত করেছেন কমরেড ফরহাদের ২৮তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় সিপিবি’র নেতৃবৃন্দ।
আজ শুক্রবার ছিল সিপিবি’র সাবেক সাধারণ সম্পাদক, সাবেক সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, এদেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনের অগ্রসৈনিক হিসাবে পরিচিত কমরেড মোহাম্মদ ফরহাদের ২৮তম মৃত্যুবার্ষিকী।
আজ পুরানা পল্টনস্থ মুক্তি ভবনের প্রগতি মিলনায়তনে সিপিবি আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ।
আলোচনা সভায় বক্তারা আরো বলেন, বুর্জোয়া দলগুলো ক্ষমতার লোভে সাম্প্রদায়িক দল ও রাজনীতিকে আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠা করতে হলে, নীতিহীন রাজনীতির বিপরীতে আদর্শবাদী রাজনীতির উত্থান ঘটাতে হবে, আওয়ামী লীগ-বিএনপি কেন্দ্রিক দ্বি-দলীয় রাজনীতির বাইরে সঙ্কট কাটাতে বিকল্প বলয় গড়ে তুলতে হবে। জনগণ এখন কমরেড ফরহাদের মতো বলিষ্ঠ- আদর্শবাদী নেতৃত্ব ও তার পার্টির গুরুত্ব তীব্রভাবে উপলব্ধি করছে। মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে অসাম্প্রদায়িকতা, গণতন্ত্র ও শোষণমুক্তির সংগ্রাম জোরদার করতে হবে বলে তারা অভিমত ব্যক্ত করেন।
বক্তারা আরো বলেন, মোহাম্মদ ফরহাদ সমাজতন্ত্র-সাম্যবাদ প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন এবং মানুষকেও সেই স্বপ্ন দেখিয়েছিলেন। তিনি সমাজতন্ত্র-সাম্যবাদ ও মেহনতি মানুষের মুক্তির সংগ্রামকেই তার আজীবনের ব্রত হিসেবে গ্রহণ করেছিলেন। তার মতো আদর্শবান, নীতিনিষ্ঠ, উজ্জ্বল রাজনীতিকের এখন বড়ই প্রয়োজন।
আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, মরহুম কমরেড মোহাম্মদ ফরহাদের স্ত্রী সাবেক ছাত্র নেত্রী রীনা খানম, সিপিবির প্রেসিডিয়াম সদস্য শামছুজ্জামান সেলিম, কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, আজহারুল ইসলাম আরজু, ঢাকা নগর নেতা জাহিদ হোসেন খান ও যুব নেতা হাসান হাফিজুর রহমান সোহেল। সভা পরিচালনা করেন সিপিবি প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লাবলু।
সভায় বক্তারা বলেন, ঐতিহ্যবাহী কমিউনিস্ট আন্দোলন ও পার্টিকে শক্তিশালী করতে পারলে জনগণের মুক্তি আন্দোলন দ্রুত এগিয়ে যাবে। সভার শুরুতে কমরেড মোহাম্মদ ফরহাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এর আগে সকাল ৮টায় কমরেড ফরহাদের বনানীস্থ কবরস্থানে সিপিবি’সহ বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ ও নিরবতা পালনের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়।

No comments

Powered by Blogger.