জিয়ার মাজারে খালেদার শ্রদ্ধা ২৫ স্পটে খাবার বিতরণ

যথাযোগ্য মর্যাদা ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দেশব্যাপী বিএনপির প্রতিষ্ঠাতা ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৪তম শাহাদত বার্ষিকী পালন করেছে দলটি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বেলা ১২টায় শেরেবাংলানগরস্থ জিয়াউর রহমানের মাজারে দলের নেতাকর্মীদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এসময় তিনি ফাতেহা পাঠ করেন এবং এক মিনিট নীরবে দাঁড়িয়ে দলের প্রতিষ্ঠাতার প্রতি শ্রদ্ধা জানান। এরপর মাজার প্রাঙ্গণে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিলে অংশ নেন। উল্লেখ্য, ১৯৮১ সালের ৩০শে মে চট্টগ্রাম সার্কিট হাউসে একদল বিপথগামী সেনা সদস্যের গুলিতে নিহত হন তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। বিএনপি এ দিনকে ‘শাহাদাত দিবস’ হিসেবে পালন করে আসছে। দিবসটি উপলক্ষে ১৪ দিনের কর্মসূচি পালন করছে দলটি। এদিকে শনিবার সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। দিবসটি উপলক্ষে সারা দেশের নেতা-কর্মীরা বুকে কালো ব্যাজ ধারণ করে তাদের প্রিয় নেতার প্রতি শ্রদ্ধা জানান। এছাড়া মিলাদ মাহফিল, রক্তদান কর্মসূচি, ফ্রি মেডিকেল সেবা ও দুস্থদের মাঝে খাবার বিতরণের কর্মসূচি পালন করা হয়। মসজিদ-মন্দির-গির্জা-প্যাগোডায় বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়। পাশাপাশি সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে দলটি। এদিকে জিয়ার মাজারে খালেদা জিয়া পুষ্পস্তবক অর্পণের পর মহানগর বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিক দল, কৃষক দল, মহিলা দল, জাসাস, ওলামা দল, মৎস্যজীবী দল, তাঁতীদল, ডক্টরস অ্যাসোসিয়েশন-ড্যাব, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন-এ্যাব, সম্মিলিত পেশাজীবী পরিষদসহ সমমনা বিভিন্ন সংগঠন আলাদাভাবে পুষ্পস্তবক অর্পণ করেন। ২০ দলীয় জোটের পক্ষে জাগপা, লেবার পার্টি, ন্যাপের পক্ষ থেকেও পুষ্পস্তবক অপর্ণ করা হয়। মাজার প্রাঙ্গণে ড্যাব ও জিয়া সাংস্কৃতিক সংগঠন (জিসাস) এর উদ্যোগে পৃথকভাবে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়। এছাড়া মাজার প্রাঙ্গণে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, লে. জে (অব.) মাহবুবুর রহমান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, চেয়ারপাসনের উপদেষ্টা ব্যারিস্টার শাহজাহান ওমর, রুহুল আলম চৌধুরী, মুশফিকুর রহমান, আহমেদ আজম খান, ডা. এজেএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন, খায়রুল কবির খোকন, নাজিম উদ্দিন আলম, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব-উন নবী সোহেল, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, গাজী মাজহারুল আনোয়ার, আনোয়ার হোসাইন, ইশতিয়াক আজিজ উলফাত, হাবিবুল ইসলাম হাবিব, হাবিবুর রহমান হাবিব, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, মাসুদ আহমেদ তালুকদার, আবদুস সালাম আজাদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, আসাদুল করীম শাহিন, তাইফুল ইসলাম টিপু, এবিএম মোশাররফ হোসেন, আজিজুল বারী হেলাল, সুলতান সালাহউদ্দিন টুকু, অঙ্গদল নেতা মনির খান, নুরী আরা সাফা, শিরিন সুলতানা, শাম্মী আখতার, শ্যামা ওবায়েদ, তকদির হোসেন জসিম, মীর সরফত আলী সপু, এমএ মালেক, রাজিব আহসান, আকরামুল হাসান, মফিজুর রহমান আশিকসহ অঙ্গও সহযোগী সংগঠনের কয়েক সহস্রাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন ছিলেন।
২৫ স্পটে খালেদার খাবার বিতরণ
বিএনপির প্রতিষ্ঠাতা ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষে রাজধানীর ২৫টি স্পটে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। বেলা ১২টায় শেরেবাংলানগরস্থ জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানানো শেষে মানিকমিয়া এভিনিউর টিএন্ডটি মাঠের সামনে থেকে খাবার বিতরণ শুরু করেন তিনি। এরপর মোহাম্মদপুরের টাউন হল মাঠ, ধানমন্ডির জিগাতলা, হাইকোর্ট মাজার, বিজয়নগর, শান্তিনগর বাজার,  মৌচাক ফরচুন শপিং কমপ্লেক্স, খিলগাঁও জোড়পুকুর মাঠ, শাহজাহানপুরের মির্জা আব্বাসের বাড়ির সামনে, মাহবুব আলী মিলনায়তন, মতিঝিল কলোনি কমিউনিটি সেন্টার, পল্টন মসজিদ, নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়, দয়াগঞ্জ মোড়, যাত্রাবাড়ীর শহীদ ফারুক সরণি, রায় সাহেব বাজার মোড়, ঢাকা জুডিশিয়াল কোর্টের সামনে, নয়াবাজার পার্টি অফিস, বংশাল চৌরাস্তা, নর্থসাউথ রোডে খাবার বিতরণ শেষে সন্ধ্যা ৬টায় বাসায় ফিরেন তিনি। তবে ধানমন্ডির সুগন্ধ্যা কমিউনিটি সেন্টারে পুলিশি বাধায় খাবার বিতরণ করতে পারেননি খালেদা জিয়া। পরে মেডিনোভা হাসপাতালের সামনে খাবার বিতরণ করেন তিনি। এসময় ধানমন্ডি থানা বিএনপির সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি বলেন, ‘আমরা কমিউনিটি সেন্টার বুকিং করেছিলাম। কিন্তু ম্যাডাম আসার কিছুক্ষণ আগে পুলিশ এখানে খাবার দিতে নিষেধ করে। যার ফলে ম্যাডাম সুগন্ধ্যা কমিউনিটি সেন্টারে খাবার দিতে পারেননি। এছাড়া জাতীয় প্রেস ক্লাবেও খালেদা জিয়ার খাবার বিতরণের পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল। কিন্তু প্রেস ক্লাবের কমিটি গঠনকে কেন্দ্র করে সৃষ্ঠ ঝামেলার কারণে পূর্ব নির্ধারিত কর্মসূচি বাতিল করা হয়। এদিকে রাজধানীতে খাবার বিতরণকালে ছাত্রদল নেতাকর্মীরা শতাধিক মোটরসাইকেল শোভাযাত্রা করে খালেদা জিয়াকে নিরাপত্তা দেন।
দুস্থদের সেলাই মেশিন ও কাপড় দিলেন খালেদা
জিয়াউর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে দুস্থ ও অসহায়দের মাঝে সেলাই মেশিন বিতরণ করেছেন খালেদা জিয়া। বিকাল সাড়ে তিনটার দিকে জিয়া মঞ্চের উদ্যেগে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১৪ জনের মধ্যে সেলাই মেশিন বিতরণ করেন তিনি। এসময় বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া দুস্থ ও অসহায়দের মধ্যে শাড়ি ও লুঙ্গি বিতরণ করেন খালেদা জিয়া।
গুলশান কার্যালয় ও খালেদার বাসভবনে মিলাদ মাহফিল
জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকীতে গতকাল বাদ মাগরিব গুলশানে খালেদা জিয়ার বাসভবন ও চেয়ারপারসনের কার্যালয়ে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। কোরআন তিলাওয়াত শেষে জিয়ার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এছাড়া লন্ডনে চিকিৎসাধীন বড় ছেলে তারেক রহমান বাসায় অনুরূপ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মিলাদ মাহফিলে পরিবারের সদস্য ও আত্মীয়স্বজন শরিক হন। চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের মিলাদে সিনিয়রসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেন।
বাংলারজমিন ডেস্ক: বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৪তম শাহাদতবার্ষিকী গতকাল সারা দেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। বিস্তারিত স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে-
সিলেট অফিস: শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৪তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল করেছে সিলেট জেলা ও মহানগর ছাত্রদল। বাদ জোহর দরগাহ হজরত শাহজালাল (র.) জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া মাহফিলে মহানগর ছাত্রদলের সভাপতি নুরুল আলম সিদ্দিকী খালেদ, জেলা ছাত্রদলের সভাপতি সাইদ আহমদ, সাধারন সম্পাদক রাহাত চৌধুরী মুন্না, মহানগর ছাত্রদল সাধারণ সম্পাদক আবু সালেহ লোকমান, জেলা ছাত্রদলের সহ সভাপতি চৌধুরী  সোহেল, মহানগর ছাত্রদলের সহ সভাপতি ফখরুল ইসলাম চৌধুরী, মহানগর ছাত্রদলের ১ম যুগ্ম সাধারণ সম্পাদক শাহ রুমেলসহ সিনিয়র নেতারা অংশ নেন।
বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি জানান, জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে বিশ্বনাথ উপজেলা বিএনপির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বাদ আসর উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে এ আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা বিএনপির সভাপতি জালাল উদ্দিন চেয়ারম্যানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লিলু মিয়া চেয়ারম্যানের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা বিএনপির সদস্য ও বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরীসহ বিএনপি ও অঙ্গদলের সিনিয়র নেতারা।
স্টাফ রিপোর্টার, বগুড়া  থেকে জানান, নানা কর্মসূচীর মধ্য দিয়ে বগুড়ায় সাবেক প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা বিএনপির ১৪দিন ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সকাল দলীয় কার্যালয়ের সামনে শহীদ জিয়ার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, গরীব দুস্থ্যদের মাঝে খাদ্য বিতরণ ও বিকালে আলোচনা সভা হয়। জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি ফজলুল বারী তালুকদার বেলালের সভাপতিত্বে আলোচনা সভায় সাধারন সম্পাদক জয়নাল আবেদীন চাঁন, ডা. মওদুদ হোসেন আলমগীর পাভেল, লাভলী রহমান, ডা. মামুনুর রশিদ মিঠুসহ সিনিয়র নেতারা বক্তব্য দেন। এর আগে বিএনপির সাবেক জেলা সভাপতি ও পৌর মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান গরিবদের মাঝে খাবার বিতরণ করেন।
স্টাফ রিপোর্টার, জামালপুর থেকে জানান, জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে জামালপুর জেলা বিএনপিসহ অঙ্গ সংগঠনের পক্ষ থেকে সকালে দলীয় কার্যালয়ে মিলাদ মহাফিল ও শহরের ১৪০টি পয়েন্টে কাঙালিভোজের আয়োজন করা হয়। সকাল সাড়ে ১১টায় শহরের কালিঘাট এলাকায় দুস্থ মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম আহম্মেদের আয়োজনে এই অনুষ্ঠানে সাবেক মন্ত্রী সিরাজুল হক,  জেলা যুবদল নেতা সৈয়দ হাবিবুর রশীদ বাবু, জাসাস কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাফিজুল ইসলাম সজল উপস্থিত ছিলেন। অপর দিকে শহরের কথাকলি মাকের্টে ছাত্রদল নেতা দর্শন চৌধুরীর নেতৃত্বে আলোচনা সভা মিলাদ মহাফিল করা হয়েছে। পরে কাঙ্গালিভোজের আয়োজন করা হয়।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, খুলনায় যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ৩৪তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে। দিবসটি পালনের লক্ষ্যে খুলনায় বিএনপি ৫ দিনের কর্মসূচি গ্রহণ করে, শনিবার ছিল তার দ্বিতীয় দিন। ভোরে সকল দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, দলীয় পতাকা অর্ধনমিতকরণ, শোক ব্যাজ ধারণ করা হয়। বেলা ১১টায় দলীয় কার্যালয়ে জমায়েত, সংক্ষিপ্ত আলোচনা, দোয়া ও নগরীতে শোক র‌্যালির কর্মসূচি ছিল। তবে পুলিশ প্রশাসনের অনুমতি না পাওয়ায় শোক র‌্যালি পালিত হয়নি। বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম দাদু ভাই। আলোচনা সভায় কেসিসির মেয়র ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান, জেলা বিএনপির সিনিয়ির সহ সভাপতি এডভোকেট গাজী আব্দুল বারী বক্তব্য দেন।
পিরোজপুর প্রতিনিধি জানান, পুলিশি বাধার কারণে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে ঘোষিত শোক র‌্যালি করতে পারেনি পিরোজপুর জেলা বিএনপি। গতকাল সকালে শোক র‌্যালি বের হতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে শহীদ মিনার চত্বরে কোরানখানি, দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠান পালন করা হয়। জেলা বিএনপির সভাপতি গাজী নুরুজ্জামান বাবুলের সভাপতিত্বে আলোচনা সভা ও নানা অনুষ্ঠানে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, সহ-সভাপতি আব্দুস সালাম বাতেন, উপদেষ্টা ওবায়দুল কবির বাদলসহ বিএনপি ও অঙ্গদলের নেতাকর্মীরা অংশ নেন।
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালন করেছে কুড়িগ্রাম জেলা বিএনপি’র দু’টি গ্রুপ এবং অঙ্গ সহযোগী সংগঠনের নেতা কর্মীরা। শনিবার সকালে এ উপলক্ষে পোস্ট অফিস পাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও শোক পতাকা উত্তোলন, আলোচনাসভার মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। জেলা বিএনপির অপর একটি গ্রুপ কলেজ রোডস্থ দলের অস্থায়ী কার্যালয়ে মিলাদ মাহফিল ও আলোচনার আয়োজন করে।
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে মুন্সীগঞ্জের বিভিন্ন স্থানে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সকালে মুক্তারপুরে জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় স্থানীয় সরকার ও সমবায় বিষয়ক সম্পাদক আবদুল হাইয়ের নেতৃত্বে মিলাদ মাহফিল ও গণভোজের খাবার বিতরণ করা হয়। দুপুরে শহরের থানারপুলস্থ দলীয় কার্যালয়ে মিলাদ-মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, সকাল সাড়ে ১০টায় জেলা বিএনপির কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সহ-সভাপতি মশিয়ুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মালেক। আলোচনা সভা শেষে জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।
মেহেরপুর প্রতিনিধি জানান, মেহেরপুরে সকাল ১০টার দিকে শহরের বোস প্রাঙ্গণে আলোচনা সভা করেছে জেলা বিএনপি। জেলা বিএনপির সহ-সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সাবেক এমপি মাসুদ অরুণ।
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, আলোচনা সভা ও মিলাদ মাহফিলসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালন করেছে যশোর জেলা বিএনপি। জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান তোতনের সভাপতিত্বে আলোচনা সভায় অধ্যাপক নার্গিস বেগম, সহসভাপতি অধ্যাপক গোলাম মোস্তফা, নগর বিএনপির সাধারণ সম্পাদক মুনির আহমেদ সিদ্দিকী বাচ্চু, জেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক ফেরদৌস হোসেন বক্তব্য দেন। আলোচনা সভা শেষে দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করা হয়।
সাতক্ষীরা প্রতিনিধি জানান,  সাতক্ষীরায় গতকাল দুপুর সাড়ে ১২টায় শহরের কাটিয়াস্থ হালিমা খাতুন শিশু সদন চত্বরে জেলা বিএনপি এ অনুষ্ঠানের আয়োজন করে। জেলা বিএনপির সভাপতি রহমতউল্লাহ পলাশের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা বিএনপি ও অঙ্গদলের নেতাকর্মীরা অংশ নেন।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ জিয়াউর রহমানের ৩৪তম শাহাদৎ বার্ষিকী মানিকগঞ্জ জেলা বিএনপির কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মোখছেদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা বিএনপির সহ-সভাপতি আজাদ হোসেন, সহ-সভাপতি আব্দুল বাতেন, বিএনপি নেতা আসাদুজ্জামান আসাদ, জেলা জাসাসের সভাপতি ফারুক আহমেদ ফিলিপ, জেলা শ্রমিক দলের সভাপতি আব্দুল কাদের ও সাধারন সম্পাদক মাসুদ রানা বক্তব্য দেন।
নেত্রকোনা প্রতিনিধি জানান, নেত্রকোনা জেলা বিএনপির উদ্যোগে গতকাল জেলা শহরের ছোটবাজারস্থ দলীয় কার্যালয়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৪তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি আশরাফ উদ্দিন খানের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা বিএনপি ও অঙ্গদলের নেতাকর্মীরা অংশ নেন।
বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাটে গতকাল সকালে জেলা বিএনপির কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বাগেরহাট জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি অহিদুজ্জামান দীপুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, জেলা বিএনপির যুগ্নসম্পাদক এ্যাডভোকেট আসাদুজ্জামান তরফদার, জেলা আইনজীবি সমিতির সভাপতি এ্যাড. আব্দুল হাই প্রমুখ।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, নোয়াখালীতে সকাল ১১টায় জেলা ছাত্রদলের উদ্যোগে এক শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা আইনজীবি সমিতির মিলনায়তনে এসে শেষ হয়। পরে এখানে জেলা বিএনপির উদ্যোগে মিলাদ ও আলোচনা সভার আয়োজন করা হয়। সদর উপজেলা বিএনপির সভাপতি এডভোকেট আবদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও নোয়াখালী পৌর মেয়র হারুন অর রশিদ আজাদ ।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৪তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফির করেছে বরিশাল বিএনপি। দুপুর দেড়টায় নগরীর অশ্বিনী কুমার হলে মহানগর বিএনপি  এই কর্মসূচির আয়োজন করে। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বরিশাল নগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় নগর বিএনপির সহ সভাপতি মনিরুল হাসান মনির, আক্তার হোসেন মেবুল,  সহ সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল হক তারিন, শ্রমিক দলের কেন্দ্রীয সহ সভাপতি বশির আহমেদ বক্তব্য দেন। পরে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়।
চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার মাহফিল করেছে চাটখিল উপজেলা বিএনপি। উপজেলা বিএনপি’র সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় নেতারা বক্তব্য দেন।
শরীয়তপুর প্রতিনিধি জানান, কেন্দ্রীয় বিএনপির কর্মসূচি অংশ হিসাবে সকাল ১০টায় শরীয়তপুর সদর পৌরসভার ধানুকা রাণী মহল চত্বরে জেলা বিএনপির সহসভাপতি সাইদ আহমেদ আসলামের সভাপতিত্বতে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক এমপি ও জেলা বিএনপির সভাপতি সফিকুর রহমান কিরন। শরয়িতপুর সদর ও ৫টি পৌরসভা সহ ৫টি উপজেলা বিএনপি দলের অঙ্গ সংগঠনের নানা কর্মসূচির মধ্যদিয়ে স্বরণ করেছে দলের প্রতিষ্ঠাতাকে।
নীলফামারী প্রতিনিধি জানান, বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জিয়াউর রহমানের শাহাদত বার্ষিকী পালন করেছে নীলফামারী জেলা বিএনপি ও সহযোগী সংগঠনগুলো। দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জিয়াউর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কোরআনখানি, মিলাদ-মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

No comments

Powered by Blogger.