অবরোধের ২১তম দিনেও ভাঙচুর, আগুন, রাজশাহী, কুমিল্লা ও সিরাজগঞ্জে হরতাল আজ

অনেকটা নিরুত্তাপে শেষ হয়েছে ২০দলীয় জোটের টানা অবরোধের ২১তম দিন। তবে বরাবরের মতো পুলিশের গ্রেপ্তার অভিযান অব্যাহত ছিল। এদিকে ২০দলীয় জোট নেত্রী খালেদা জিয়ার পুত্র আরাফাত রহমান কোকোর জানাজার কারণে গতকাল রাজধানীর পরিবেশও ছিল বেশ শান্ত। তবে চাঁপাই নবাবগঞ্জে শিবির নেতা নিহত, সীতাকুন্ডে পেট্রলবোমায় ট্রাকের চালক-হেলপার আহত, কুমিল্লায় বিএনপি চেয়ারপারসনের নামে মামলা, মৌলভীবাজার, সিরাজগঞ্জ ও গাজীপুরে বিএনপি-জামায়াতের বেশ কয়েক জন নেতাকর্মীর গ্রেপ্তারের ঘটনায় ওই সব এলাকায় উত্তেজনা বিরাজ করে। এসব ঘটনার প্রতিবাদে আজ থেকে রাজশাহী বিভাগে ৪৮ ঘণ্টা হরতালের ডাক দিয়েছে শিবির। কুমিল্লায় ৩৬ ঘণ্টা হরতালের ঘোষণা দিয়েছে বিএনপি। একইভাবে সিরাজগঞ্জে ৩৬ ঘণ্টা, সিলেট বিভাগের চার জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে বিএনপি। মৌলভীবাজারে বৃহস্পতিবার ও গাজীপুরে আজ সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে জামায়াত।
সীতাকু- (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, সীতাকুন্ডে একটি পণ্যবাহী ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করা হলে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে আগুন ধরে যায়। এসময় ট্রাকের চালক ও হেলপার অগ্নিদগ্ধ হয়। সীতাকু- থানার ওসি ইফতেখার হাসান জানান, গতকাল সকাল ৭টায় দুর্বৃত্তরা পেট্রলবোমা নিক্ষেপ করলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বাড়বকু- এলাকার শুকলালহাট বাজারে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে আগুন ধরে যায়। অগ্নিদগ্ধ গাড়ির চালক আব্দুল আজিজ ও হেলপার শামিমকে পুলিশ উদ্ধার করে চমেক হাসপাতালে প্রেরণ করে। তাদের বাড়ি যশোর জেলায়।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, গায়েবানা জানাজায় বাধা ও জেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক কামাল মুন্সীসহ দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে ২০দলীয় জোটের পক্ষ থেকে আজ এবং আগামীকাল সিরাজগঞ্জ জেলায় ৩৬ ঘণ্টার হরতাল আহ্বান করা হয়েছে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জেলা বিএনপির সভাপতি ইকবাল হাসান মাহমুদ টুকু জানান, মঙ্গলবার জেলা বিএনপির উদ্যোগে কোকোর গায়েবানা জানাজায় পুলিশ বাধা দেয় এবং বিনা কারণে দলীয় নেতাকর্মীদের আটক করে। এ ঘটনার প্রতিবাদে বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বাত্মক হরতালের ডাক দেয়া হয়েছে। এদিকে, সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত বিএনপি’র ১২ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে দলটির পক্ষ থেকে দাবি করা হয়েছে। এছাড়া, একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা নিক্ষেপ ও ভাঙচুরের  চেষ্টার সময় ৩ পিকেটারকে স্থানীয়দের সহায়তায় পুলিশ আটক করেছে। এ ঘটনায় যাত্রীদের কেউই হতাহত না হলেও চালক সামান্য আহত হন।
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে কুমিল্লায় ৩৬ ঘণ্টার হরতাল আহ্বান করেছে কুমিল্লা দক্ষিণ জেলা ২০ দল। মঙ্গলবার বিকালে এ হরতালের ঘোষণা দেয়া হয়। কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া জানান, কাভার্ড ভ্যানে আগুন দেয়ার ঘটনায় রোববার রাতে হুকুমের আসামি করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ। এ মিথ্যা মামলার প্রতিবাদে বুধবার সকাল ৬টা থেকে ৩৬ ঘণ্টার হরতাল আহ্বান করেছে দক্ষিণ জেলা ২০ দল।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, সদর থানা পুলিশ  বিএনপির ৪ কর্মীকে গ্রেপ্তার করেছে। এরা হলেন- মাস্টার সেন্টু, মো. রাজীব হোসেন, সাইদুর রহমান রব্বানী ও কাজী পিয়াস হোসেন। সোমবার রাতে তাদের গ্রেপ্তার করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, পুলিশ মঙ্গলবার ভোর রাত থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত সময়ে বিএনপির ১ কর্মীকে গ্রেপ্তার করেছে।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, উল্লাপাড়া থানা পুলিশ মঙ্গলবার ৩ বিএনপি নেতাকে গ্রেপ্তার করেছে। তারা হলেন- বড়হর গ্রামের আব্দুল বারির ছেলে নুর আলম, পূর্ণিমাগাঁতী গ্রামের মতিয়ার রহমানের ছেলে খাইরুল ইসলাম ও হাটদেলুয়া গ্রামের মাহমুদ আলী।
কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি জানান,  মৌলভীবাজার জেলা বিএনপির সহ-সভাপতি আলহাজ মুজিবুর রহমান চৌধুরী (হাজী মুজিব)কে আটক করেছে ঢাকা মহানগর ডিবি পুলিশ। পুরাতন একটি মামলায় তাকে ঢাকার উত্তরা এলাকা থেকে আটক করা হয় বলে ডিবি পুলিশ জানায়। আটক হাজী মুজিবের বাড়ি কমলগঞ্জ পৌর এলাকার খুশালপুর গ্রামে। কমলগঞ্জ উপজেলা বিএনপির একাধিক নেতা পুরাতন একটি মামলায় বিএনপি নেতা হাজী মুজিবকে আটকের সত্যতা নিশ্চিত করেন।
মুকসুদপুর (গোপালগঞ্জ) প্রতিনিধি জানান, ৪৭টি ককটেলসহ মিজানুর রহমান মোল্লা ওরফে ইমারত নামে এক জামায়াত কর্মীকে আটক করেছে র‌্যাব। মঙ্গলবার গভীর রাতে তাকে বনগ্রাম বাজার থেকে আটক করা হয়।
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ফয়েজ উল্লাহ আল মামুন ও পৌর বিএনপি নেতা গোলাম মোস্তফা পারভেজকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল দুপুরে শহরের নগুয়া এতিমখানা এলাকা থেকে ফয়েজ উল্লাহ মামুন এবং শহরের পুরান থানা এলাকা থেকে গোলাম মোস্তফা পারভেজকে গ্রেপ্তার করা হয়।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, জেলার বিভিন্ন এলাকা থেকে বিএনপি, জামায়াতের ৩৭ নেতাকর্মীকে  গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার ভোর রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।
সিলেট অফিস জানায়, ৮ ঘণ্টার ব্যবধানে জামায়াত-শিবিরের ৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। জেলা ও মেট্রোপলিটন পুলিশ পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতদের মধ্যে জেলা জামায়াতের এক শূরা সদস্যও রয়েছেন। মঙ্গলবার দুপুর ১২টায় সিলেট জেলা জামায়াতে ইসলামীর মজলিসে শূরা সদস্য ও শ্রমিক কল্যাণ  ফেডারেশনের জেলা সভাপতি ফখরুল ইসলাম খানকেড়তার বাড়ি বিশ্বনাথ উপজেলার শ্রীধরপুর থেকে গ্রেপ্তার করে পুলিশ। এদিকে সিলেট মেট্রোপলিটন পুলিশ সিলেটের জালালাবাদ থানাধীন কুমারগাঁওয়ের একটি মেস থেকে শিবিরের ৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়।
ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, ২৯ মাইল নামক স্থানে পেট্রলবোমা হামলার ঘটনায় আরো ৩ জনকে আটক করেছে পুলিশ। এ নিয়ে এ মামলায় ১১ জনকে আটক করা হলো। ঠাকুরগাঁও থানার ওসি একেএম মেহেদী হাসান বলেন, ১১ জনের মধ্যে ৯ জনকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড চেয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আবেদন করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান, হবিগঞ্জে যানবাহন ভাঙচুর ও নাশকতার অভিযোগে বিএনপি’র শতাধিক নেতাকর্মীকে আসামি করে ৩টি মামলা দায়ের করেছে পুলিশ। মঙ্গলবার এসব মামলা দায়ের করা হয়। এ পর্যন্ত এসব মামলায় ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
কুলাউড়া থেকে সংবাদদাতা জানান, কুলাউড়ায় একটি প্রাইভেট কারে আগুন দিয়েছে দুষ্কৃতকারীরা। গতকাল ভোরে পৌর শহরেরড় ভূমি অফিস এলাকায় এ ঘটনা ঘটে।
দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি জানান, উপজেলার সুন্দলপুর ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের ভূঁইয়া বাড়ি থেকে বিএনপির সমর্থনকারী ২১ জনকে গ্রেপ্তার করে দাউদকান্দি থানা পুলিশ। ওসি আবু ছালাম মিয়া জানান, রাত দেড়টায় ভূঁইয়া বাড়ির একটি ঘর থেকে তাদের আটক করা হয়। আটকরা হলেন, গত উপজেলা নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী মো. শাহজাহান আলী ভূঁইয়া, ইউপি সদস্য নাজমা বেগম, এস.এম নজরুল ইসলাম, জাকির হোসেন,  মো. করিম, মো. শাহীন সরকার, মো. মোজাফফর, মো. সোহেল, মো. শাহীন, মো. এনামুল, মো. ইয়াসিন, মো. খোরশেদ আলম, মো. শাহ্‌্‌আলম, মো. কামাল, মো. জাহাঙ্গীর, মো. জামাল সরকার, মো. নুরুল হক, মো. জালাল ব্যাপারী, মো. আফসার উদ্দিন, মো. ছিদ্দিক মিয়া, মো. মনির হোসেন। এছাড়া, সুন্দলপুর বাজার থেকে জামায়াত নেতা আব্দুল লতিফকে গ্রেপ্তার করে পুলিশ। ইউপি মেম্বার নাজমা বেগম সাংবাদিকদের জানান, বাড়িতে একটি ঘটনার সালিশ চলাকালিন সময় নাশকতার অভিযোগ এনে তাদের গ্রেপ্তার করা হয়।
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, গাজীপুর জেলা জামায়াতের আমীর আবুল হাসেম ও নগর জামায়াতের অর্থ সম্পাদক মো. নাসিরুউল্লাহকে গতকাল বিকালে গ্রেপ্তার করা হয়েছে। এর প্রতিবাদে আজ সকাল-সন্ধ্যা গাজীপুর মহানগর ও জেলায় হরতাল ডাকা হয়েছে। নগর জামায়াতের সাধারণ সম্পাদক হোসেন আলী জানান, নগরের পশ্চিম জয়দেবপুর এলাকার তাদের বাসা থেকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া নগর জামায়াতের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেনসহ দলের ৮ জন নেতাকর্মী মামলার আসামি হিসেবে আদালতে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করলে জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়।

No comments

Powered by Blogger.