পাকিস্তানে সন্ত্রাস নির্মূলে সেনা-আদালত

পাকিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ড সংক্রান্ত মামলা পরিচালনার জন্য সামরিক বাহিনীর নেতৃত্বে বিশেষ আদালত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এই আদালতে কেবল জঙ্গি কর্মকাণ্ডে জড়িত সন্ত্রাসীদেরই বিচার করা হবে। বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এই ঘোষণা দেন তিনি। গত সপ্তাহে পেশোয়ারের একটি স্কুলে নৃশংস তালেবান হামলায় ১৩২ শিশুসহ ১৫০ জন নিহতের পর সন্ত্রাস নির্মূলে এই কর্মসূচির ঘোষণা দিল সরকার। সন্ত্রাস দমনে জাতীয় অ্যাকশন প্ল্যান তৈরির ব্যাপারে দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক বৈঠকে দীর্ঘ প্রায় ১১ ঘণ্টা আলাপ-আলোচনার পর মধ্যরাতে এক ভাষণে তিনি বলেন, জঙ্গিবাদের মূলোৎপাটনে কঠোর পদক্ষেপ প্রয়োজন। টেলিভিশনে প্রচারিত এ ভাষণে তিনি বলেন, জঙ্গিবাদ নির্মূলে ২০ দফা কর্ম-পরিকল্পনার অংশ হিসেবে এ সামরিক আদালত প্রতিষ্ঠা করা হবে। নওয়াজ শরিফ হুশিয়ারি উচ্চারণ করে বলেন, সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতদের প্রতি কোনো মায়া-দয়া দেখানো হবে না। অতীতে বিচার ব্যবস্থার দুর্বলতার সুযোগে এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েও হামলাকারীরা পার পেয়ে গেছে। এমন ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় তাই বিশেষ আদালত প্রতিষ্ঠা করা হবে। রাজনীতিবিদদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা নিশ্চয়ই এ ধরনের আর কোনো দুর্ঘটনা প্রত্যক্ষ করার আগেই সত্যিকারভাবে জেগে উঠব। নওয়াজ শরিফ বলেন, ‘সন্ত্রাসীদের দ্রুত বিচারের জন্য সামরিক কর্মকর্তাদের নেতৃত্বে বিশেষ আদালত প্রতিষ্ঠা করা হবে।’ তিনি বলেন, বিশেষ আদালতগুলো দুই বছর কাজ করবে। এএফপি। শরিফ বলেন, ‘এই জঘন্য হামলা পুরো দেশকে কাঁপিয়ে দিয়েছে। সন্ত্রাসীরা ওই শিশুদের হত্যার মধ্য দিয়ে দেশের ভবিষ্যতের ওপর আঘাত করেছে। আমাদের সন্তানেরা রক্ত দিয়ে আমাদের ও সন্ত্রাসীদের মধ্যে একটি বিভাজন রেখা টেনে দিয়েছে।’ পেশোয়ার হামলার পর সন্ত্রাসবাদ মোকাবেলায় একটি পরিকল্পনা প্রণয়নে ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত সব দলের সদস্যরাই এই বিশেষ আদালত প্রতিষ্ঠার ব্যাপারে একমত হন। বৈঠকে সেনাপ্রধান রাহিল শরিফ বলেন, পাকিস্তানে আর কোনো সন্ত্রাসী ঘটনা বরদাস্ত করবে না সেনাবাহিনী। সন্ত্রাসমুক্ত দেশ উপহার দিতে সেনাবাহিনী আগামী প্রজন্মের কাছে প্রতিশ্র“তিবদ্ধ। এদিকে বিরোধীদলীয় নেতা সাইদ খুরশিদ শাহ বলেছেন, ‘এই আদালতে কেবল সন্ত্রাসীদের বিচার করা হবে, রাজনৈতিক উদ্দেশ্যে এই আদালত ব্যবহৃত হবে না।’ দি ন্যাশন।
নওয়াজের জন্মদিনে মোদির শুভেচ্ছা : পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বৃহস্পতিবার ৬৪ বছরে পা দিয়েছেন। তাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এএফপি। পিটিআই।
অতীতে বিচার ব্যবস্থার দুর্বলতার কারণে হামলাকারীরা পার পেয়ে গেছে। এমন ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় তাই এই বিশেষ আদালত
নওয়াজ শরিফ, প্রধানমন্ত্রী
পাকিস্তানে আর কোনো সন্ত্রাসী ঘটনা বরদাস্ত করবে না সেনাবাহিনী। সন্ত্রাসমুক্ত দেশ উপহার দিতে সেনাবাহিনী আগামী প্রজন্মের কাছে প্রতিশ্র“তিবদ্ধ
রাহিল শরিফ, সেনাপ্রধান

No comments

Powered by Blogger.