পুলিশের গায়ে ক্যামেরা বসাবেন ওবামা

পুলিশের ওপর আস্থা ফেরাতে ও বিভাগটির কার্যক্রম আরও স্বচ্ছ করতে মার্কিন কংগ্রেসের কাছে ২৬৩ মিলিয়ন ডলারের অনুমোদন চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। এই ফান্ড পুলিশের প্রশিক্ষণ, পরিধানযোগ্য বডি ক্যামেরা ও সংস্থার সংস্কার কাজে ব্যবহার করা হবে। ফার্গুসনে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করে হত্যার ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট দাঙ্গার পর তিনি এ আহ্বান জানান। এর আগে তিনি নাগরিক অধিকার নেতাদের সঙ্গে একটি বৈঠক করেন। ওবামা বলেন, এই সমস্যা শুধু ফার্গুনসের নয়। পুরো যুক্তরাষ্ট্রেরই সমস্যা। তবে এই সমস্যা সমাধানযোগ্য। ওবামা বলেন, টহলে থাকার সময় আরও ৫০ হাজার পুলিশ সদস্যরা যেন একটি ক্ষুদ্র ভিডিও ক্যামেরা পরিধান করতে পারেন। সেজন্য তিনি অর্থ বরাদ্দ করবেন।
নিরস্ত্র ওই কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউনের ওপর যে পুলিশ সদস্য গুলি চালিয়েছিলেন, তাকে অভিযুক্ত না করার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে নতুন করে ফার্গুসনে সহিংস প্রতিবাদের পর ওবামা এ আহ্বান জানান। পুলিশের ওপর আস্থা ফিরিয়ে আনতে আগামী তিন বছরব্যাপী সাড়ে ২২ কোটি ডলারের একটি প্রকল্পেরও প্রস্তাব করেন ওবামা। এ প্রস্তাবটি অর্থায়নের জন্য তিনি কংগ্রেসের প্রতিও আহ্বান জানান। বারাক ওবামার প্রস্তাবিত তহবিল দিয়ে পুলিশ বাহিনীর জন্য ৫০ হাজার পরিধানযোগ্য ক্যামেরা কেনা হবে এবং একই সঙ্গে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সংস্কারের জন্যও এই অর্থ ব্যয় করা হবে। ফার্গুসনের সহিংস প্রতিবাদের সময় ভাংচুরের শিকার হয় স্থানীয় পুলিশের গাড়ি।
পরিধানযোগ্য এসব ক্যামেরার মাধ্যমে পুলিশ এবং সাধারণ মানুষের মাঝে সংঘর্ষের ঘটনার প্রমাণ পাওয়া যাবে। বিশেষ করে ফার্গুসনের মতো বিতর্কিত ঘটনাগুলোতে। ফার্গুসনের কৃষ্ণাঙ্গ হত্যায় শ্বেতাঙ্গ পুলিশ অফিসারকে অভিযুক্ত করতে ব্যর্থ হওয়ার পর নতুন করে দাঙ্গা শুরু হয়। বিবিসি।

No comments

Powered by Blogger.