সাকিবের বিদেশে খেলতেও বাধা নেই

বিদেশী লীগে খেলার ওপর থেকেও সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে, তা আগেই জানা ছিল। বৃহস্পতিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান বলেছিলেন, সামনের বোর্ড সভায় সাকিবের নিষেধাজ্ঞা উঠে যাবে। বোর্ড মিটিং আরও কিছুদিন পরে হবে। তার জন্য অপেক্ষা না করে বোর্ড পরিচালকদের কাছ থেকে লিখিত নিয়ে বিদেশী লীগে খেলার ওপরে সাকিবের নিষেধাজ্ঞা তুলে নেয়ার কাজ প্রায় শেষ করে ফেলেছে বিসিবি। আজ পরিচালকদের স্বাক্ষর নেয়া শেষ হবে। মঙ্গলবার বিদেশ গেছেন বিসিবি সভাপতি। আগামীকাল দেশে ফেরার পর বিমানবন্দরেই ঘোষণা দেবেন, সাকিবের বিদেশে খেলার ওপর আর কোনো নিষেধাজ্ঞা নেই। কাল বিসিবিতে নাজমুল হাসান নিজেই একথা নিশ্চিত করেন।
১৮ ডিসেম্বর শুরু হবে অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ টি ২০ ক্রিকেট লীগ। বিগ ব্যাশের গত আসরে খেলেছিলেন সাকিব। এবারও খেলবেন। নাজমুল হাসান বলেন, ‘কালকের (আজ) মধ্যে আমরা সিদ্ধান্তটা পেয়ে যাব। যেহেতু আমাদের বোর্ড সভা একটু দেরিতে হবে, সেজন্য সাকিবের সঙ্গে আজও (গতকাল) কথা হয়েছে। বিগ ব্যাশ লীগ শুরু হয়ে যাবে দু’চার দিনের মধ্যেই। এর মধ্যে নিষেধাজ্ঞা না উঠলে তো সে দল পাবে না। আমি আজ (মঙ্গলবার) রাতে বাইরে যাচ্ছি। পরশু ফিরব। কালকের (আজ) মধ্যে সবার সই হয়ে যাবে। কিছু সই এখনও বাকি। পরশু (আগামীকাল) বিমানবন্দরে আনুষ্ঠানিক ঘোষণা দেব।’ তিনি বলেন, ‘যদি আমার একক সিদ্ধান্তে এটা হতো, তাহলে আমি বলে দিতাম সাকিব খেলতে পারবে। কিন্তু সিদ্ধান্ত বোর্ডের। সবার সঙ্গে আলাপ করে লিখিত সম্মতি ছাড়া আমরা করতে চাচ্ছি না।’
আচারণগত সমস্যার কারণে গত ৭ জুলাই সব ধরনের ঘরোয়া ক্রিকেট থেকে সাকিবকে নিষিদ্ধ করে বিসিবি। বিদেশী লীগে খেলার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সাকিবের শাস্তি কমানো হলে ১৫ সেপ্টেম্বরের পর আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন তিনি। তার বিদেশী লীগে খেলার ব্যাপারে তখন কোনো সিদ্ধান্ত নেয়নি বিসিবি।
এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের ফল পেয়েছেন সাকিব। আইসিসির ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে চার ধাপ উপরে উঠে অস্ট্রেলিয়ার মিচেল জনসনের সঙ্গে যৌথভাবে পঞ্চম স্থানে আছেন বাংলাদেশের এই বাঁ-হাতি স্পিনার। সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে সাকিবের পয়েন্ট ৬৮০। অস্ট্রেলিয়ার পেসার জনসনেরও সমান পয়েন্ট।
৭৭০ পয়েন্ট নিয়ে পাকিস্তানের সাঈদ আজমল আছেন সবার উপরে। ৭৫৩ পয়েন্ট নিয়ে এরপর আছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারিন। তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন (৬৯৯ পয়েন্ট) ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন (৬৮৩ পয়েন্ট)। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচে সাকিব ১২.৩৬ গড়ে নেন ১১ উইকেট। সেরা ৪/৪১। প্রতি ২২.৯ বলে একটি করে উইকেট নেন তিনি। র‌্যাংকিংয়ে দেশসেরা পেসার মাশরাফি মুর্তজা ৯ ধাপ উপরে উঠেছেন। তিনি আছেন ২১তম স্থানে।

No comments

Powered by Blogger.