অনলাইনে আবেদন শুরু : টাকা জমা বিকাশে

রাজধানীর ৩২টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে মঙ্গলবার রাত ১২টায় প্রথমবারের মতো অনলাইনে আবেদন ফরম গ্রহণ শুরু হয়েছে। ছুটির দিনসহ ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।
অন্য বছরের মতো এবার বিদ্যালয় থেকে ফরম পাওয়া যাবে না। তবে এই প্রক্রিয়ার কারণে অনেক অভিভাবকই ঝামেলায় পড়েছেন। প্রক্রিয়াটি নিয়ে বিস্তারিত প্রচারণা না থাকায় অভিভাবকদের কাছে বিষয়টি অপরিচিত মনে হচ্ছে। যে কারণে মঙ্গলবার সকাল থেকে অনেককেই মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) টেলিফোন করতে দেখা গেছে। এর বাইরে এক শ্রেণীর নিু আয়ের ও কম শিক্ষিত বা অশিক্ষিত অভিভাবকরাও বিপাকে পড়েছেন, যারা তথ্যপ্রযুক্তি বিষয়ে কম জানেন। তবে মাউশির উপ-পরিচালক (মাধ্যমিক) মোস্তফা কামাল জানান, ভর্তির আবেদন প্রক্রিয়া সহজতর করতেই তারা এ সিদ্ধান্ত নেন। কেননা, বর্তমানে রাজধানীর বেশিরভাগ মানুষই ইন্টারনেট ব্যবহারকারী। এর ফলে অনেকে ঘরে বসেই আবেদন করতে পারবেন। কিছু লোকের হয়তো বাইরে থেকে সেবা নেয়া লাগবে। তবে এতে ঝক্কির কিছু নেই।
তিনি জানান, অভিভাবকরা www.dshe.gsa.edu.bd ওয়েবসাইটে গিয়ে রাজধানীর যে কোনো সরকারি স্কুলে ভর্তির আবেদন করতে পারবেন। ওয়েবসাইটে ঢোকার আগে ০১৮৫১২৮৭৯১৫ নম্বরে ১৫০ টাকা বিকাশ করতে হবে। গ্রামীণ, বাংলালিংক, রবি ও এয়ারটেল নম্বর থেকে এই বিকাশ করা যাবে। বিকাশ শেষে ফিরতি এসএমএসে প্রাপ্ত আইডি সংরক্ষণ করতে হবে। এরপর ওয়েবসাইটে গিয়ে নিউ অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করতে হবে। ফরম পূরণের সময় বিকাশের আইডি নম্বর লিখতে হবে। সর্বোচ্চ ৫০ কেবি (কিলোবাইট) সাইজের রঙিন ছবি যুক্ত করতে হবে। ফরমটি সঠিকভাবে পূরণ করে সাবমিট করলেই একটি প্রবেশপত্র আসবে। তা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে।

No comments

Powered by Blogger.