অভিযানের শেষ কোথায় by বিশ্বজিত রায় বিশ্ব

অভিযানের পর অভিযান, এর শেষ কোথায়? আদৌ কি এর কোনো মীমাংসা খুঁজে বের করতে পারছে সরকার? ঠাণ্ডা মাথায় বলা চলে হয়তোবা পারছে না, ভবিষ্যতেও পারবে কি না এর কোনো নিশ্চয়তা নেই। একের পর এক অভিযান পরিচালিত হচ্ছে এ দেশে। কিন্তু বাস্তবসম্মত কোনো প্রতিকার পাচ্ছে না দেশ ও সমাজ। যে দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনীতিবিদ ও আমলাসহ প্রায় প্রত্যেক শ্রেণিপেশার নাগরিকই দুর্নীতিতে অভ্যস্ত সে দেশ বা রাষ্ট্র কতটুকু ভেজালমুক্ত থাকবে—এ নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। শুরুতেই সরকার সর্বক্ষেত্রে জোরেশোরে অভিযান পরিচালনা করলেও কিছুদিন যাওয়ার পর সে অভিযান তার আসল রূপ হারিয়ে ফেলে এবং আইনের সঠিক ব্যবহার নিশ্চিত না হওয়ায় পরবর্তীতে আস্তে আস্তে আগের অবস্থানে ফিরে আসে ভেজালকারীরা। সরকার বিভিন্নভাবে তার চেষ্টা চালিয়ে আসলেও দুর্নীতিবাজ ব্যক্তিরা কৌশল পরিবর্তন করে ভিন্নপথে অগ্রসর হয়। এক কথায় বলা চলে দুর্নীতি ও ভেজাল আমাদের রক্তে নিত্য বহমান। উদাহরণ হিসেবে দেখা যায়, মাদক পাচার প্রতিরোধে জল ও স্থলপথে আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি থাকার পরও মাদক ব্যবসায়ীরা গতিপথ পরিবর্তন করে অন্য পথে অগ্রসর হচ্ছে। খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পরও দুষ্কৃতিকারীরা ভিন্নপথ অনুসরণ করে এগিয়ে যাচ্ছে। ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সশূন্য চালক অভিযানের কবল থেকে বাঁচতে অন্য রাস্তা ব্যবহার করছে এবং অবৈধভাবে রাস্তা পারাপার ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হলেও পথচারীরা আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে ঠিকই রাস্তা পারাপার হচ্ছে। ভেজাল ও দুর্নীতিগ্রস্ত সমাজ থেকে পরিচ্ছন্ন পথে এগুতে হলে আগে আমি, আমরা এবং আমাদের সকলকেই চরিত্রগতভাবে পরিবর্তনশীল হতে হবে। তবেই সম্ভব হবে সুস্থ ও সুন্দর সমাজ গঠন।

২. গত ২০ অক্টোবর নাটোরের বড়াইগ্রামে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে মর্মান্তিকভাবে ৩৫ জন নিহত হওয়ার ঘটনায় সরকারের টনক নড়ে। সাধারণ মানুষের চলারপথ নিরাপদ রাখতে ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সশূন্য চালকদের বিরুদ্ধে অভিযানে নামে বিআরটিএ। সাঁড়াশি অভিযান পরিচালনায় গাড়িশূন্য হয়ে পড়ে রাস্তাঘাট। সরকার অবৈধ চালক ও গাড়ির বিরুদ্ধে অভিযান পরিচালনা করলেও যাত্রীদের মধ্যে চাপা ক্ষোভ লক্ষ্য করা যায়। বিকল্প পরিবহন ছাড়া অভিযানে নামায় চরম ভোগান্তিতে পড়ে সাধারণ যাত্রীরা। আটকের ভয়ে অবৈধ গাড়ি গ্যারেজ ও রাস্তার পাশে রেখে দেয় পরিবহন মালিক ও শ্রমিকরা। পরিবহন সংকটে ক্ষোভ প্রকাশ করে যাত্রীরা বলেন, কয়েকটি পয়েন্টে অভিযান শুরু করা হয়েছে। পরিবহন শ্রমিকরা আগ থেকে জেনে যাচ্ছে, কোথায় কখন মোবাইল কোর্ট বসবে। তারা ওই রুট পরিবর্তন করে অন্য রুটে চলে যাচ্ছে। এছাড়া পাড়া-মহল্লায় ভাঙাচোরা লেগুনা, হিউম্যান হলারসহ ঝুঁকিপূর্ণ ছোট ছোট গাড়ি চলছে। ওইসব গাড়ির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেই। এসব ‘আইওয়াশ’ ছাড়া কিছুই নয়। কয়েকদিন পর আবারও সেই পুরনো গাড়ি রাস্তায় দেখা যাবে। এই সুযোগকে কাজে লাগিয়ে সিএনজি ও অটোরিকশা ইচ্ছেমতো ভাড়া আদায় করে নেয় যাত্রীদের কাছ থেকে। যাত্রীরা এদের কাছে অনেকটা জিম্মী অবস্থায় থাকলেও পুলিশ কর্তৃক কোনো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালকের বিরুদ্ধে সারা দেশে অভিযান শুরু হলেও বিভিন্ন ক্ষেত্রে বিআরটিএ এর বিরুদ্ধে সমন্বয়হীনতার অভিযোগ রয়েছে। মোবাইল কোর্ট দিনভর অভিযান পরিচালনা করলেও এর পূর্ণাঙ্গ ফলাফল পাচ্ছে না বিআরটিএ সদর দফতর। পরিবহন বিশেষজ্ঞরা মনে করছেন, অভিযানে তেমন একটা সফলতা নেই। তাদের পরামর্শ বাস টার্মিনাল ও গ্যারেজে অভিযান চালিয়ে পরিবহন জব্দ করা প্রয়োজন। সেই সঙ্গে গাড়ি লুকিয়ে রাখার অপরাধে মালিকের বিরুদ্ধে আর্থিক জরিমানা করারও পরামর্শ দেন তারা। বর্তমান বাস্তবতায় সরকারকে আরো কঠোর অবস্থানে থেকে অভিযানে নেতৃত্ব দিতে হবে। নইলে অবৈধ যান চলাচল বন্ধ করা দুরূহ ব্যাপার হয়ে দাঁড়াবে। আইনের সঠিক ব্যবহার নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৩. সাম্প্রতিক সময়ে খাদ্যে ফরমালিন মেশানোর অভিযোগে ভেজালবিরোধী অভিযান পরিচালিত হয় বেশ চমকপ্রদভাবে। লক্ষ্য করা যায়, আইনশৃঙ্খলা বাহিনী দেশের বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ফরমালিনযুক্ত ফলমুলসহ অন্যান্য দ্রব্যাদি ধ্বংস করে। ভেজালবিরোধী এমন অভিযানকে সাধারণ মানুষ সাধুবাদ জানালেও অল্প কিছুদিনের মধ্যেই উধাও হয়ে যায় এর কার্যক্রম। আস্তে আস্তে আবারও ফরমালিনযুক্ত ফলমুল ও মাছে সয়লাব হয় বাজার। মানুষ ফিরে পায় আবার সেই ভেজাল দ্রব্যাদি। থমকে গেছে খাদ্যে ফরমালিন তথা ভেজালবিরোধী অভিযান। গণমাধ্যমে প্রচারিত তথ্যে জানা যায়, পুলিশ ও জনপ্রশাসনের মধ্যে দ্বন্দ্বের কারণে ভেজালবিরোধী অভিযান আপাতত বন্ধ রয়েছে। এ অভিযান পরিচালনায় মেট্রোপলিটন পুলিশকে ক্ষমতা দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিপত্র জারি করায় জেলা ম্যাজিস্ট্রেটরা এর বিরোধিতা করেন। ‘খাদ্যে রাসায়নিক দ্রব্য ও ভেজাল মিশ্রণ নিরোধ অভিযান’ সংক্রান্ত জারি করা পরিপত্রের কার্যক্রম স্থগিত করার নির্দেশনা দেশের সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়। এমন পরিপ্রেক্ষিতে থমকে যায় ভেজালবিরোধী অভিযানের কার্যক্রম। বিশেষজ্ঞরা মনে করছেন অভিযান বন্ধ হওয়ায় জনস্বাস্থ্য রয়েছে হুমকির মুখে। ভেজালবিরোধী অভিযান না থাকায় ইতিমধ্যে ভেজালকারীরা বিভিন্ন ফলসহ অন্যান্য খাদ্যদ্রব্যে ভেজাল মেশানো শুরু করেছে। গত সেপ্টেম্বর মাসে পরিবেশ বাঁচাও আন্দোলনের এক প্রতিবেদনেও এটি উঠে আসে। গত রোজার মাসে খাদ্যে ভেজালবিরোধী অভিযান চলায় অসাধু ব্যবসায়ীরা কোণঠাঁসা হয়ে পড়েন। খাদ্যে ভেজাল মেশানোর মাত্রা কমতে শুরু করে। কিন্তু চার মাসের মাথায় সংশ্লিষ্টদের কার্যকরী ভূমিকা না থাকায় আবার খাদ্যে ভেজাল শুরু হয়।

৪. সম্প্রতি অনুসন্ধানে দেখা যায়, ট্যানারির বিষাক্ত বর্জ্য থেকে তৈরি ফিশ ও পোলট্রি ফিডে ক্যাডমিয়াম ও ক্রোমিয়াম নামে বিষাক্ত কেমিক্যাল থাকে, যা মানবদেহে প্রবেশ করলে ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগের সৃষ্টি করে। হাজারীবাগে এ ধরনের একাধিক ফিশ ও পোলট্রি মুরগীর বিষাক্ত খাদ্য তৈরির অবৈধ কারখানার বিরুদ্ধে অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে বহু কারখানা বন্ধ করে বিপুল পরিমাণ বিষাক্ত খাবার ধ্বংস করা হয়। একাধিক ব্যক্তিকে আটকসহ এসব অবৈধ কারখানার বিরুদ্ধে আইনগত ব্যবস্থার উদ্যোগ নেয়া হয়েছে।

মানুষকে সচেতন করার লক্ষ্যে প্রাথমিকভাবে গত ২২ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত রাজধানীর দু-একটি জায়গায় পথচারী সেতু (ফুটওভারব্রিজ) ও পাতাল পথ (আন্ডারপাস) ব্যবহারের জন্য প্রচারণা চালায় ডিএমপি। তারই অংশ হিসেবে গত ২৫ নভেম্বর ডিএমপির উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। প্রথম দিনে অবৈধভাবে রাস্তা পারাপারের অভিযোগে মোট ৩৩১ জনকে ২৫ হাজার ৯৫ টাকা, দ্বিতীয় দিনে ফুটওভার ব্রিজ ব্যবহার না করায় ২৫৬ জনকে ১৩ হাজার ৭১৫ টাকা জরিমানা করা হয়েছে। জানা যায়, ঝুঁকি নিয়ে রাস্তা পারাপারের কারণে গত পাঁচ বছরে এক হাজার ১৫০ জন মানুষ দুর্ঘটনার কবলে পড়ে। এর মধ্যে সাড়ে ৯০০ জনের মৃত্যু হয়েছে। এ বছর ১৮৪ জন দুর্ঘটনার কবলে পড়েছেন। তাঁদের মধ্যে ১৩৪ জন মারা গেছেন। তাই মানুষকে সচেতন করতে এমন উদ্যোগ। তবে এ উদ্যোগ কতটুকু আলোর মুখ দেখবে তা কেবল সময়ই বলে দেবে।

>>>লেখক :গ্রাফিকস ডিজাইনার, সাংবাদিক।
bishwa85@gmail.com

No comments

Powered by Blogger.