পরমাণু বোমা তৈরি করেছে আইএস

ইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট এবার পরমাণু বোমা বানানোর দাবি করেছে। তাদের তৈরি এ বোমার নাম দেয়া হয়েছে ‘ডার্টি বম্ব’। সাবেক ব্রিটিশ বিস্ফোরক হুমায়ুন তারিক বর্তমানে আইএসের হয়ে এ বোমা বানিয়েছেন। তারা এই বোমা দিয়ে লন্ডনে হামলা চালানোরও হুমকি দিয়েছে।
ইরাকের মসুল বিশ্ববিদ্যালয় থেকে হাতিয়ে নেয়া ৪০ কিলোগ্রাম ইউরেনিয়াম ব্যবহার করে তৈরি করা হয়েছে এ পরমাণু বোমা। গত জুনে তারা ওই ইউরেনিয়াম হস্তগত করতে সক্ষম হয়েছিল। মঙ্গলবার খবর জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেইল। পত্রিকাটি জানায়, লন্ডনে ডার্টি বোমা ফাটানো হলে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হবে তা নিয়ে টুইটারে হুমকি দিয়েছেন আইএসের কয়েকজন জঙ্গি। হুমকিদাতাদের অন্যতম হলেন হুমায়ুন তারিক। যুক্তরাজ্যের ওয়েস্ট মিডল্যান্ডের এই বাসিন্দা জঙ্গিদের সঙ্গে যোগ দেয়ার জন্য ২০১২ সালে মধ্যপ্রাচ্যে পাড়ি জমিয়েছিলেন। বর্তমানে তিনি সিরিয়ায় ব্রিটিশ জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছেন। টুইটার বার্তার হুমায়ুন তারিক লিখেছেন ‘ওহ, ইসলামিক স্টেটের হাতে এখন ডার্টি বোমা রয়েছে। মসুল বিশ্ববিদ্যালয় থেকে আমরা এ বোমা তৈরির উপাদান সংগ্রহ করেছি।’ তিনি আরও লিখেছেন, ‘এর একটি যদি লন্ডনের জনাকীর্ণ এলাকায় ছুড়ে দেয়া হয় তাহলে যে কোনো ধ্বংসাত্মক অস্ত্রের চেয়ে বেশি ক্ষয়ক্ষতি হবে।’ এরপর মজা করে তিনি লিখেছেন, ‘ওরা (ইরাকি বাহিনী) নাকি আইএসের কাছ থেকে মসুল পুনর্দখলের পরিকল্পনা করেছে। হা: হা:! ওরা যদি জানত আমাদের কাছে কী সম্পদ রয়েছে!’ গত জুলাই মাসে মসুল বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৪০ কিলোগ্রাম ইউরেনিয়াম খোয়া যায়। জাতিসংঘে নিয়োজিত ইরাকি রাষ্ট্রদূত মোহাম্মদ আলী আলহাকিম এক চিঠিতে বিষয়টি তখন বান কি মুনকে জানিয়েছিলেন।
খলিফা বাগদাদির স্ত্রী-পুত্র আটক : স্বঘোষিত ইসলামিক স্টেটের (আইএস) ‘খলিফা’ আবু বকর আল-বাগদাদির এক স্ত্রী এবং ছেলেকে আটক করেছে লেবাননের নিরাপত্তা বাহিনী। সম্প্রতি সিরিয়া সীমান্ত অতিক্রম করার সময় তাদের আটক করা হয় বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা সূত্র।
বাগদাদির স্ত্রীর নাম কিংবা জাতীয়তা প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র জানায়, ‘আটক হওয়া মহিলা খলিফা আবু বকর আল-বাগদাদির স্ত্রী।’ লেবাননের সংবাদপত্র আস-সাফির জানায়, ‘বিদেশী গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগের সূত্র ধরে বাগদাদির স্ত্রীকে আটক করেছে সেনাবাহিনী। আলজাজিরা, এএফপি।
যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে জঙ্গিরা : এফবিআই
যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেই সামরিক বাহিনীর সদস্যদের ওপর ইসলামিক স্টেট হামলা চালাতে পারে বলে হুশিয়ার করে দিয়েছে এফবিআই। এফবিআই ও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের একটি যৌথ গোয়েন্দা প্রতিবেদনে এই হুশিয়ারি দেয়া হয়েছে। প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন টিভি নেটওয়ার্ক এবিসি।
আক্রমণ থেকে রক্ষা পেতে সামরিক বাহিনীর সদস্যদের সামাজিক গণমাধ্যমের অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য বলা হয়েছে যাতে তাদের পরিচয় সম্পর্কে এই জঙ্গি সংগঠনের সদস্যরা নিশ্চিত হতে না পারে। প্রতিবেদনে বলা হয়, ইরাক ও সিরিয়া ‘খেলাফত’ ঘোষণাকারী ইসলামিক স্টেট যুক্তরাষ্ট্রের সীমান্তের মধ্যেই হামলার পরিকল্পনা করছে। গত অক্টোবরে কানাডায় অভ্যন্তরে হামলা চালিয়ে দু’জন কানাডীয় সৈন্যকে হত্যা করা হয়। হামলাকারীরা ছিল ইসলামে ধর্মান্তরিত কানাডীয় নাগরিক। এএফপি।

No comments

Powered by Blogger.