হট থেরাপি- যেসব ক্ষেত্রে আমরা নোবেল পেতে পারি by মহসিন মিজি

সম্প্রতি নোবেল প্রাইজ ঘোষণার পর খেয়াল হলো এই তালিকায় কোনো বঙ্গসন্তান নেই। কিন্তু বঙ্গসন্তানও নোবেল পাওয়ার অধিকার রাখে একাধিক ব্যাপারে। কী সেই বিষয়গুলো জানাচ্ছেন মহসিন মিজি

চাপাবাজি : চাপাবাজিতে বাংলাদেশের মানুষের সুনাম-সুখ্যাতি ছড়িয়ে পড়েছে বিশে^র আনাচে-কানাচে। এমনকি এলিয়েন অর্থাৎ ভিনগ্রহের বাসিন্দারাও পর্যন্ত বাংলাদেশের মানুষের চাপাবাজি সম্পর্কে সম্যক অবগত রয়েছেন। এই ‘চাপাবাজি’ ক্যাটাগরিতে নোবেল প্রাইজ দেয়া হলে বাংলাদেশ ছাড়া অন্য কোনো দেশের মানুষ পাবেÑ সেটা শুধু মানুষ কেন, দুনিয়ার অন্য কোনো প্রাণীও বিশ^াস করবে বলে মনে হয় না!
দুর্নীতি : বাংলাদেশের দুর্নীতি নিয়ে বলা শুরু করলে মুখব্যথা হয়ে কথা বন্ধ হয়ে যেতে পারে, শ্রোতার কান শুনতে শুনতে বধির হয়ে যেতে পারে- মাগার দুর্নীতিবিষয়ক কথা তবু শেষ হওয়ার নয়! দুর্নীতিতে আমাগো দেশের অগ্রগতি ও সাফল্য বিশ^ স্বীকৃত। এমনকি পরপর কয়েক দফা দেশটা চ্যাম্পিয়ন হওয়ার সৌভাগ্যও অর্জন করে ফেলেছে। সুতরাং চোখ বন্ধ করে বলে দেয়া যায়, যে ক্ষেত্রে আমাদের দেশ একাধিকবার চ্যাম্পিয়ন হলো, সে ক্ষেত্রে মানে ‘দুর্নীতি’তে যদি নোবেল দেয়া হতো তবে অবশ্যই বাংলাদেশই পেত।
স্বল্প সময়ে ধনী : ‘আঙুল ফুলে কলাগাছ’Ñ এই উক্তিটি শুধু কথার কথা নয়, আমাদের ‘চিরদরিদ্র’ রাষ্ট্রটির জন্য পুরোপুরি সত্য। এমনকি কখনো কখনো আঙুল ফুলে কলাগাছ নয় বটগাছ হওয়ার ঘটনাও এই আজব দেশটাতে ঘটে গেছে। আপনার আশপাশেই লক্ষ করলে দেখবেন হঠাৎ কেউ কেউ দামি গাড়িতে চলাফেরা শুরু করেন, রাজধানীতে কয়েকটি ফ্যাটের মালিক হয়ে যান। যদিও ছয় মাস আগেও এসবের কিছুই ছিল না তার। এত অল্প সময়ে কোটি কোটি টাকার মালিক হওয়ার নজির বাংলাদেশ ছাড়া আর কোথায় পাবে নোবেল কমিটি? আর তাই ‘স্বল্প সময়ে ধনী’ ক্যাটাগরিতে নোবেল পুরস্কারটা বাংলাদেশই যে পেত এই বিষয়ে টেনশন না করে নাক ডেকে ঘুম দিতে পারেন, সাথে খাঁটি সরিষার তেলও ব্যবহার করতে পারেন।
ধোঁকাবাজি : ধোঁকা দেয়া কিংবা ধোঁকা খাওয়াÑ এর সাথে অঙ্গাঙ্গি জড়িত দেশের প্রত্যেকটি মানুষ। জীবনে এর শিকার হননি এমন কাউকে অণুবীক্ষণ অথবা দূরবীক্ষণ কোনো যন্ত্র দিয়েই খুঁজে পাওয়া যাবে না এ দেশে। ধরুন, আপনি ফল কিনলেন বাজার থেকে ভিটামিনের চাহিদা মেটানোর জন্য। কিন্তু দোকানি আপনাকে ফরমালিনযুক্ত ফল দিয়ে ভিটামিনের বদলে বিষ খাওয়াচ্ছে! কিংবা ধরুন, আপনার এলাকার সেবা করবে বলে যাকে ভোট দিলেন, ক্ষমতায় গিয়ে তিনিই আপনার জমি-জমা সব দখল করে নিলেন আপনার চোখের সামনেই! ব্যাপক চেষ্টাতদবির করেও তার ক্ষমতার কাছে হয়তো হেরেই গেলেন শেষ পর্যন্ত।
এভাবেই প্রতিনিয়ত ধোঁকা খাচ্ছে দেশের মানুষ হাটবাজারে, অলিতে-গলিতে, গ্রামেগঞ্জে নানান জায়গায় নানান রকমে। এ রকম ধোঁকাবাজির হিস্টোরি বাংলাদেশ ছাড়া আর কোনো দেশ থেকে পাবে নোবেল কমিটি? তাই ধোঁকাবাজিতে নোবেল প্রাইজ দেয়ার নিয়ম থাকলে সব কিছু দেখেশুনে নোবেল কমিটি বাংলাদেশকেই সেই প্রাইজ দিয়ে নিজেদের ধন্য মনে করত।

No comments

Powered by Blogger.