শুক্রবার পিয়াস করিমকে দাফন :শহীদ মিনারে অনুমতির সুযোগ নেই -ঢাবি কর্তৃপক্ষ

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রাজনৈতিক বিশ্লেষক মরহুম অধ্যাপক পিয়াস করিমের লাশ শুক্রবার দাফন করা হবে। মরহুমের ছোট ভাই জহির করিম আজ সন্ধ্যায় জানান, শুক্রবার সকাল দশটার দিকে তার ভাইয়ের লাশ স্কয়ার হাসপাতালের হিমঘর থেকে বের করে ধানমন্ডির ৭ নম্বরের বাসায় নেয়া হবে। এরপর সেখানে মরহুমের কফিন দুই ঘণ্টা রাখা হবে। কেউ চাইলে পিয়াস করিমের প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন। এরপর দুপুর সাড়ে ১২টার দিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নেয়া হবে পিয়াস করিমের কফিন। জুমার নামাজ শেষে সেখানে জানাযার নামাজ হবে। সবশেষে রাজধানীর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে। তবে পরিবারের অনিচ্ছার কারণে কফিন শহীদ মিনারে নেয়া হবে না বলে জানান জহির করিম।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য
এদিকে কেন্দ্রীয় শহীদ মিনারে মরহুম পিয়াস করিমের কফিন রাখার অনুমতি দেয়ার সুযোগ নেই বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিব্রতকর পরিস্থিতি এড়াতে এবং দু’টি সংগঠন আগে থেকেই শুক্রবার শহীদ মিনারে কর্মসূচী পালনের অনুমতি নেয়ায় কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ নয়া দিগন্তকে বলেন, শ্লোগান একাত্তর এবং মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড নামের দু’টি সংগঠন আগে থেকেই শহীদ মিনারে কর্মসূচী পালনের জন্য অনুমতি নিয়ে রেখেছে। সে কারণে আর কাউকে সেখানে শুক্রবার কোন কর্মসূচী বা অন্য কোন কর্মকান্ড পালনের অনুমতি দেয়ার সুযোগ নেই। এ ছাড়া পিয়াস করিমের লাশ সেখানে রাখার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে ছাত্র সংগ্রাম পরিষদসহ বেশ কিছু সংগঠন। যে কারণে লাশ নিয়ে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সেখানে লাশ রাখার অনুমতি দেয়া সম্ভব হবে না বলে তিনি জানান।
উল্লেখ্য, গত সোমবার ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ড. পিয়াস করিম। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৬ বছর। ওই দিন ভোরে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে পরিবারের সদস্যরা অ্যাম্বুলেন্সে করে ধানমন্ডির বাসা থেকে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেয়ার পর সকাল সাড়ে ৫টার দিকে তাকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।
বরেণ্য শিক্ষক পিয়াস করিমের মৃত্যুতে দেশের বুদ্ধিজীবী, পেশাজীবী, রাজনৈতিক মহল সহ সর্বত্র শোকের ছায়া নেমে আসে। মরহুমের তিন বোন সহ অন্যান্য স্বজনেরা বিদেশে অবস্থান করায় চারদিন পর আজ বাদ জুমা তার লাশ দাফন করা হবে বলে পিয়াস করিমের ভাই জহির করিম জানিয়েছেন।
শুক্রবার বিএনপির শোক দিবস
মরহুম পিয়াস করিমের মৃত্যুতে শুক্রবার সারাদেশে শোক দিবস পালন করবে বিএনপি। শোক দিবস পালন উপলক্ষে দেশব্যাপী সকল পর্যায়ের দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, দলীয় পতাকা অর্ধ:নমিতকরণ এবং দলের নেতা-কর্মীরা বুকে কালো ব্যাজ ধারণ করবে। ড. পিয়াস করিমের মৃত্যুতে দেশব্যাপী শোক দিবস কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতা-কর্মীদেরকে অনুরোধ করা হয়েছে।

No comments

Powered by Blogger.