তালেবানি নিষ্ঠুরতা

দক্ষিণ আফগানিস্তানের একটি সামরিক চেকপোস্ট। একটি নয় বছরের মেয়ে শিশুকে আটক করেছে সেনারা। তার গায়ে পরা সুইসাইড ভেস্ট। পোজমাই নামের মেয়েটি এখন প্রাদেশিক সরকারের হেফাজতে। আটক হওয়ার পর মেয়েটি বলেছে, সন্ধ্যায় আমার ভাই আমাকে বাইরে নিয়ে গেল এবং এই ভেস্টটি পরতে বলল। সে আমাকে দেখাল কী করে এটাকে কাজে লাগাতে হয়। আমি বললাম, 'এটা যদি ঠিক মতো কাজ না করে তাহলে কী হবে?' আমার ভাই বলল, 'এটা কাজ করবে। চিন্তা করো না।' কথা না শোনায় সে আমাকে ভেস্টটি দিয়ে গায়ে সজোরে আঘাত করল। তবু আমাকে ইতস্তত করতে দেখে সে আমাকে ভেস্টটি পরিয়ে দিয়ে বাড়ির কাছের সেনা চেকপোস্টের কাছে ফেলে চলে গেল। এটা যে আত্মঘাতী ভেস্ট তা আমি বুঝতে পেরেছিলাম। কারণ এটা সাধারণ জামার চেয়ে অনেক বেশি ভারী। ও আমাকে বলেছিল, 'তুমি যদি এটা ঠিকমতো অপারেট করতে পার, তাহলে ওই চেকপোস্টের লোকগুলো সবাই মারা যাবে। তোমার কিছু হবে না।' কিন্তু আমি বুঝতে পারি এটা অপারেট করতে গেলে আমি নিজেও মারা যাব। সারারাত মরুভূমিতে পড়ে থেকে সকালে উঠে চেক পয়েন্টের কাছে একটি লোকের সঙ্গে দেখা হলে তাকে সব খুলে বলে। কমান্ডার তাকে বাড়ি চলে যেতে বললে সে রাজি হয়নি। সে বলে, আমি যদি এখন বাড়ি ফিরে যাই ওরা আমাকে খুব মারবে। কমান্ডার বলল, ঠিক আছে। তুমি যদি বাড়ি যেতে না চাও, তাহলে তোমাকে আমরা প্রাদেশিক রাজধানীতে নিয়ে যাব। তাকে নিরাপত্তা দেওয়ার কথা বলা হলেও সে বাড়ি ফিরে যেতে চায় না। সে বলে, আমাকে আবার এই কাজ দেওয়া হবে এবং আমাকে তা করতে হবে। আমার বাবাও এখানে এসে আমাকে নিয়ে যেতে চেয়েছিল; কিন্তু আমি যাব না। আমি বরং আত্মহত্যা করব, তবু বাড়ি যাব না। পোজমাই বলে, আমি সরকারের কাছে সাহায্য চাই। সরকার যেন আমাকে বাড়িতে না পাঠিয়ে এখানে রাখে। বাড়িতে পাঠালে ওরা আমাকে মেরে ফেলবে। আমি আমার পরিবারকেও বলতে চাই, তোমরা আমাকে নিতে এসো না। আমি তোমাদের সঙ্গে যেতে চাই না। পোজামাই বলে, তার ভাইদের একজন তালেবান। তাকে কখনও দেখেনি সে। এক ভাই বিয়ে করেছে। তার ছোট যে, 'সে আমাকে বলেছে সুইসাইড ভেস্ট পরার জন্য। এটা চালানোর জন্য। ওর বয়স কত জানি না। তবে ও অনেক বড় শরীরের একজন দাড়িঅলা মানুষ।' আফগানিস্তানে শত শত শিশু-কিশোর এর আগে সুইসাইড বোমা বহন করতে গিয়ে নিরাপত্তারক্ষীদের হাতে ধরা পড়েছে। কিন্তু পোজমাই-ই একমাত্র মেয়ে শিশু, যাকে এ কাজে ব্যবহার করা হচ্ছিল। প্রথমে শোনা গিয়েছিল, রাতের বেলা পোজমাইর কান্না শুনে তাকে মরুভূমি থেকে নিরাপত্তা রক্ষীরা নিয়ে আসে। পরে আবার শোনা যায়, তাকে তাদের বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু এখন ছোট্ট মেয়েটির কথা শুনে বোঝা যাচ্ছে, আফগানিস্তানে তালেবান কী রকম বর্বরতা আর নিষ্ঠুরতা চালাচ্ছে। তবে তালেবান নেতারা পোজমাইর কথা প্রত্যাখ্যান করে বলেছে, তাদের জানা মতে, এমন কোনো ঘটনা এখানে ঘটেনি। বিবিসি অবলম্বনে।

No comments

Powered by Blogger.