জামায়াত-বিএনপির ১৭০ নেতাকর্মী গ্রেফতার

সন্ত্রাস, নৈরাজ্য, নাশকতাসহ বিভিন্ন অভিযোগে জামায়াত-বিএনপির ১৭০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। ব্যুরো, অফিস, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর :
সিলেট :জেলা ও মহানগর পুলিশ পৃথক অভিযান চালিয়ে ৫০ জনকে গ্রেফতার করেছে। রোববার রাত থেকে গতকাল সোমবার পর্যন্ত পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এর মধ্যে কোতোয়ালি থানা পুলিশ পাঁচজন, জালালাবাদ ও দক্ষিণ সুরমা থানা তিনজন করে এবং বিমানবন্দর ও শাহপরান থানা ১ জন করে গ্রেফতার করে। গতকাল সোমবার আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে ১৮ দলীয় জোটের কর্মী ও অন্যরা রয়েছে।
রংপুর :যৌথ বাহিনীর অভিযানে বিএনপি-জামায়াতের ১৬ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে হরতাল, অবরোধে সড়ক ও রেলপথে নাশকতা, ভোটকেন্দ্রে হামলা, ব্যালট পেপার ও ব্যালেট বক্স ছিনতাই, ভাংচুর, অগি্নসংযোগসহ বিভিন্ন সহিংসতার অভিযোগে মামলা রয়েছে। গ্রেফতারকৃতরা হলেন সালাম, আখতারুজ্জামান, রাসেল, আবু রায়হান, আনিছুর রহমান, তাজু, হাশেম মিয়া, শফিকুল, আবদুল বারী, শহিদুল, আবুল কালাম আজাদ, শাহ আলম ফিরোজ, তোফায়েল, আবদুর রাজ্জাক ও সোলেমান।
নড়াইল :ইউনিয়ন জামায়াতের আমিরসহ ছয়জনকে সদর থানা পুলিশ গ্রেফতার করেছে। তারা হলেন সদরের আউড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামায়াত নেতা মিজানুর রহমান, মাইজপাড়া ইউনিয়নের জামায়াতের আমির বোড়ামারা গ্রামের আশরাফুজ্জামান, পেড়লি গ্রামের হাফিজুর রহমান, কাগজিপাড়া গ্রামের নূর আলম, নড়াইল পৌরসভার বরাশুলা এলাকার ছাত্রদল কর্মী হাবিব ও সজল। গত তিন দিনে নড়াইলের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। সদর থানার ওসি রফিকুল ইসলাম জানান, গত ১১ ডিসেম্বর নড়াইলের ঘোড়াখালিতে পুলিশের ওপর হামলা মামলায় তাদের গ্রেফতার করা হয়েছে।
নলছিটি (ঝালকাঠি) : উপজেলার সিদ্ধকাঠি ইউনিয়নে গত শনিবার রাতে হিন্দু পরিবারের বাড়ির আঙিনায় মন্দিরের বেড়া ও পাশে থাকা খড়কুটোয় এবং অন্য একটি হিন্দু বাড়ির জ্বালানি কাঠ রাখা ঘরে আগুন দেওয়ার ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে তিন ইউনিয়ন বিএনপি নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন তোফাজ্জেল হোসেন, ইউপি সদস্য শফিকুল ইসলাম মজিবর এবং এনায়েত হোসেন।
সাতক্ষীরা :নাশকতা চালানোর সময় পুলিশের গুলিতে আহত এক শিবির কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার রাত ১০টার দিকে সাতক্ষীরা জজকোর্টের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। ময়না সাতক্ষীরা শহরের কামালনগর গ্রামের শহিদুল ইসলামের ছেলে। প্রত্যক্ষদর্শীরা জানান, সাতক্ষীরা জজকোর্টের প্রধান ফটকের সামনে সড়কে চলাচলরত যাত্রীবাহী বাস ভাংচুর ও পুলিশকে লক্ষ্য করে ককটেলের বিস্টেম্ফারণ ঘটায় শিবিরকর্মীরা।
সাতক্ষীরা গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর আজম খান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
পাবনা : র‌্যাব-১২ পাবনা ক্যাম্পের একটি দল পাবনা শহরের কালাচাঁদপাড়া মহল্লায় অভিযান চালিয়ে দুই চাঁদাবাজকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃত রিপন সরকার কালাচাঁদপাড়া মহল্লার পরেশ সরকারের ছেলে এবং রুবেল প্রামাণিক সদর উপজেলার চরকোসাখালী লঞ্চঘাট এলাকার হেলাল প্রামাণিকের ছেলে।
গতকাল সোমবার দুপুরে পাবনা সদর থানায় তাদের বিরুদ্ধে মামলা দিয়ে আদালতের মাধ্যমে পাবনা জেলা কারাগারে পাঠানো হয়েছে।
যশোর :যশোরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ২৭ নেতাকর্মীসহ ৬৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত জেলার আট উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।
যশোরের সহকারী পুলিশ সুপার রেশমা শারমিন জানান, নাশকতার অভিযোগে বিএনপির ১১ ও জামায়াত-শিবিরের ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া বাকি ৪০ জনের নামে থানায় বিভিন্ন মামলা থাকায় তাদের গ্রেফতার করা হয়।
জয়পুরহাট :যৌথ বাহিনী অভিযান চালিয়ে জয়পুরহাট জেলার বিভিন্ন স্থান থেকে রোববার জামায়াতের ৪ জনকে আটক করেছেন। এর মধ্যে সদর উপজেলার ২ জন, পাঁচবিবি উপজেলার ২ জনকে আটক করেছে।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) :গোবিন্দগঞ্জে রোববার রাতে যৌথ বাহিনী অভিযান চালিয়ে ৫ জনকে আটক করেছে। তারা হলো_ সিরাজুল ইসলাম, মামুনুর রশিদ, হৃদয় সরকার, মিষ্টি বেগম ও পার্শ্ববর্তী সাঘাটা উপজেলার শিমুলতাইড় গ্রামের তরিকুল ইসলাম।
দিনাজপুর :বিভিন্ন এলাকায় যৌথ বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে জামায়াত ও বিএনপির ১৬ জনকে আটক করেছে।
সাদুল্যাপুর (গাইবান্ধা) :ছাত্রশিবিরকর্মী মোশাররফ হোসেনকে রোববার রাতে পুলিশ আটক করেছে।
মোরেলগঞ্জ (বাগেরহাট) :পঞ্চকরণ ইউনিয়নের দেবরাজ গ্রামে রোববার রাতে পুলিশ অভিযান চালিয়ে ১৮ দলের ৮ কর্মীকে আটক করেছে। তারা হলো_ পঞ্চকরণ ইউনিয়নের স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক মো. শামীম হাওলাদার, মো. ইয়াকুব আলী শেখ, নাজমুল আহসান তালুকদার, বশির উদ্দিন জোমাদ্দার, আবদুর রহিম শেখ, মহিত শেখ, শওকত হোসেন তালুকদার, মো. ওলী শেখ।
কেশবপুর (যশোর) :কেশবপুরে রোববার রাতে জামায়াতে ইসলামীর নেতা বাঁশবাড়িয়া দাখিল মাদ্রাসার শিক্ষক নূরুল ইসলাম, বিএনপি নেতা খোরশেদ আলী মোড়ল এবং বিএনপি কর্মী গোলাম মোস্তফা, আবদুর রশিদ সানা ও আবদুর রব সজীবকে গ্রেফতার করেছে পুলিশ।
গৌরীপুর (ময়মনসিংহ) :গৌরীপুর উপজেলার ১নং মইলাকান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিয়াদুজ্জামান রিয়াদকে রোববার রাতে গ্রেফতার করেছে পুলিশ।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) :উল্লাপাড়া উপজেলা থেকে রোববার শিবিরকর্মী বোয়ালিয়া মাদ্রাসার ছাত্র আলামিন হুসাইন এবং বিএনপিকর্মী আবদুল মান্নানকে পুলিশ গ্রেফতার করেছে।
কুড়িগ্রাম :রোববার মধ্যরাত থেকে সোমবার ভোররাত পর্যন্ত সময়ে অভিযান চালিয়ে জেলার ৯টি থানা এলাকা থেকে তাদের আটক করা হয়। এর মধ্যে সদর থানার ১৩ জন, উলিপুরের ৪ জন, রাজারহাটের ৪ জন, ফুলবাড়ীর ২ জন, নাগেশ্বরীর ৫ জন, ভূরুঙ্গামারীর ২ জন, কঁচাকাটা থানার ১ জন, চিলমারীর ১ জন এবং রৌমারীর ২ জনকে আটক করা হয়েছে।
নোয়াখালী :সোনাইমুড়ী থেকে পুলিশ ছাত্রদল নেতা মোস্তাফিজুর রহমান ভূঞা ও শিবির নেতা সবুজকে গ্রেফতার করেছে।
লক্ষ্মীপুর :বিএনপি জামায়াতের ১২ নেতাকর্মীকে আটক করা হয়েছে। তারা হলো_ জামাল হোসেন, মোশারেফুর রহমান, হুমায়ুন কবির, আবু তাহের, তৌহিদুর রহমান চৌধুরী, আলিম উদ্দিন, মনজু, মিল্লাদ হোসেন, আবদুল মজিদ, মো. নোমান, কাউছার হোসেন ও মো. মিরাজ হোসেন।
নীলফামারী :নীলফামারীর বিভিন্ন স্থানে রোববার রাত ও সোমবার দুপুরে অভিযান চালিয়ে ৪ জামায়াত-বিএনপির কর্মীকে গ্রেফতার করা হয়েছে। রোববার রাতে রামগঞ্জ থেকে জামায়াতের সদর উপজেলার মোসলেম উদ্দিন ও জলঢাকা উপজেলার খুটামারা ইউনিয়নের খুটামারা মহল্লার মকবুল হোসেন মশউদুর রহমান দিলুকে গ্রেফতার করা হয়। সোমবার দুপুরে ডিমলা থেকে দুই বিএনপি কর্মীকে গ্রেফতার করা হয়েছে। তারা হলো জয়নুল ইসলাম ও আবদুল জলিল জম্বু।

No comments

Powered by Blogger.