যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নয় : ভেনিজুয়েলা

যুক্তরাষ্ট্র ও ভেনিজুয়েলার সম্পর্কে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের সব চেষ্টা 'বন্ধের' ঘোষণা দিয়েছে ভেনিজুয়েলা। জাতিসংঘের জন্য যুক্তরাষ্ট্রের মনোনীত নতুন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ারের মন্তব্যের পর এ ঘোষণা এলো।
গত বুধবার সিনেট কমিটির শুনানিতে পাওয়ার বলেন, "যদি আমি এ পদের (জাতিসংঘ দূতের) দায়িত্ব পাই, তাহলে 'দমনমূলক দেশগুলোর' বিরুদ্ধে রুখে দাঁড়াব। কিউবা, ইরান, ভেনিজুয়েলা ও রাশিয়ার মতো দেশ, যেগুলো সামাজের ওপর নির্যাতন চালায় তাদের চ্যালেঞ্জ করব।" এর প্রতিক্রিয়ায় ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বৃহস্পতিবার বলেন, 'পাওয়ারের বক্তব্য নীতিবহির্ভূত।'
ওই বক্তব্য দ্রুত সংশোধনেরও দাবি জানান তিনি। পরদিন শুক্রবার রাতে ভেনিজুয়েলার পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, 'ভেনিজুয়েলা এখন থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার সব প্রক্রিয়া বন্ধ করে দিল।'
যুক্তরাষ্ট্রে দৈনিক ৯ লাখ ব্যারেল তেল রপ্তানি করে ভেনিজুয়েলা। তার পরও ২০১০ সালের পর থেকে ওয়াশিংটন ও কারাকাসের মধ্যে কূটনৈতিক সম্পর্ক নেই।
এর আগে গত মাসে গুয়াতেমালায় অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটসের সম্মেলনের ফাঁকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী ইলিয়াস জাওয়া বৈঠক করেন।
ওই সময় দুই নেতাই দুই দেশের মধ্যে রাষ্ট্রদূত নিয়োগ নিয়ে শিগগিরই আলোচনা শুরুর ওপর গুরুত্ব দেন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.