মোদির নেতৃত্বে বিজেপির প্রচার কমিটি চূড়ান্ত

ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আগামী লোকসভা নির্বাচনের প্রচারের জন্য ১২ সদস্যের কেন্দ্রীয় কমিটি চূড়ান্ত করেছে। কয়েকটি উপকমিটিও গঠন করা হয়েছে।
গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ও তত্ত্বাবধানে দলের পুরো প্রচার কর্মসূচি পরিচালিত হবে। গত শুক্রবার বিজেপির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। আগামী বছরের মাঝামাঝি লোকসভা নির্বাচন হতে পারে।
গত বৃহস্পতিবার দিল্লিতে বিজেপির পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা বৈঠক করেন। মোদির নেতৃত্বে নির্বাচনী প্রচারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয় বৈঠকে। দলের কেন্দ্রীয় নেতাদের বড় একটি অংশ মোদির নেতৃত্বে প্রচার কমিটি গঠনের বিরোধিতা করে। তবে বিজেপির মতাদর্শিক মূল সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) হস্তক্ষেপে বিরোধের মীমাংসা হয়।
গত শুক্রবার বিজেপির সাধারণ সম্পাদক অনন্ত কুমার বলেন, 'নরেন্দ্র মোদির নেতৃত্বে শুধু ২০১৪ সালের নির্বাচনী প্রচারই পরিচালিত হবে।' দলের সভাপতি রাজনাথ সিং ও জ্যেষ্ঠ নেতা লাল কৃষ্ণ আদভানির সঙ্গে আলোচনার পরই কমিটিগুলোর নাম ঘোষণা করা হয়েছে।
মোদি ছাড়াও কেন্দ্রীয় প্রচার কমিটিতে রয়েছেন লোকসভায় বিরোধীদলীয় নেতা সুষমা স্বরাজ, রাজ্যসভার বিরোধীদলীয় নেতা অরুণ জেটলি, বিজেপির সাবেক প্রধান মুরলি মনোহর জোশি, এম ভেঙ্কায়া নাইডু, নীতিন গড়করি, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং। এই কমিটিই নির্বাচনী ইশতেহার প্রণয়নের কাজ তত্ত্বাবধান করবে। জ্যেষ্ঠ নেতাদের নেতৃত্বে আরো ২০টি উপকমিটি গঠন করা হয়েছে। সব কমিটিই মোদির কাছে জবাবদিহি করবে। আরএসএসসহ আদর্শগত মিত্র সংগঠনগুলোকেও নির্বাচনী প্রচারের সঙ্গে যুক্ত রাখা হবে।
অনন্ত কুমারকে ১০০টি সমাবেশ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন ভোটারদের আকৃষ্ট করার দায়িত্ব দেওয়া হয়েছে অমিত শাহকে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারের দায়িত্ব দেওয়া হয়েছে পীযূষ গোয়েলকে। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.