এশিয়ায় যুক্তরাষ্ট্রের শক্তি বৃদ্ধির লক্ষ্য চীন নয় : প্যানেটা

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্য চীন নয়। বেইজিংকে নিয়ন্ত্রণে রাখা বা হুমকির মুখে ফেলা উদ্দেশ্য নয় ওয়াশিংটনের। চীন সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেটা গতকাল বুধবার এ কথা বলেছেন।


এদিকে চীনা ভাইস প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে গতকাল বৈঠক করেন প্যানেটা। দুই সপ্তাহেরও বেশি 'নিখোঁজ' থাকার পর জিনপিংয়ের এটাই ছিল জনসমক্ষে প্রথম উপস্থিতি।
চলতি বছরের গোড়ায় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামরিক উপস্থিতি বাড়ানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে জাপানে আরেকটি রাডার সিস্টেম স্থাপন করবে তারা। এতে কপালে চিন্তার ভাঁজ পড়ে চীনা নেতাদের। প্যানেটা এ ব্যাপারে তাঁদের আশ্বস্ত করে জানান, এর মাধ্যমে বরং চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করাই ওয়াশিংটনের উদ্দেশ্য।
এশিয়া সফরের অংশ হিসেবে চীনে গেছেন প্যানেটা। তাঁর এ সফরসূচিতে জাপান ও নিউজিল্যান্ডও রয়েছে। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে প্যানেটার এটাই প্রথম চীন সফর।
গতকাল পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইঞ্জিনিয়ারিং একাডেমি পরিদর্শন করেন প্যানেটা। সেখানে সেনা সদস্যদের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, 'এ অঞ্চলে আমাদের নতুন করে সামরিক সক্ষমতায় ভারসাম্য আনার লক্ষ্য চীনকে বশে রাখা নয়। এর মাধ্যমে আমরা চীনকে পাশে নিয়ে এ অঞ্চলে তাদের ভূমিকার পরিধি বাড়াতে চাই।' তবে প্যানেটা স্বীকার করেন, বেইজিং-ওয়াশিংটনের মধ্যে সম্পর্কোন্নয়ন ও বিশ্বাস তৈরিতে সময় লাগবে। 'মতপার্থক্য থাকা সত্ত্বেও চার দশকেরও বেশি সময় আমরা পথ চলেছি। এটা পরিষ্কার যে আমাদের যাত্রা শেষ হয়নি, বিশেষ করে আমাদের দুই দেশের সামরিক বাহিনীর।' একে অপরকে বিশ্বাস করাসহ দুই দেশের মধ্যে সহযোগিতা ও যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন তিনি। রাডার সিস্টেম স্থাপনের লক্ষ্য উত্তর কোরিয়া কি না- এ ব্যাপারে সরাসরি কোনো মন্তব্য করেননি প্যানেটা। তবে তিনি বলেন, পিয়ংইয়ংয়ের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা এশিয়ার নিরাপত্তা ও যুক্তরাষ্ট্রের প্রতি সরাসরি হুমকি।
গতকাল ভাইস প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে বৈঠকেও দুই দেশের সম্পর্কোন্নয়ন ও সামরিক যোগাযোগ বৃদ্ধির ওপর জোর দেন প্যানেটা। আগের দিন মঙ্গলবার চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি।
প্যানেটা এমন সময় বেইজিং সফর করছেন যখন পূর্ব চীন সাগরে একটি দ্বীপপুঞ্জের মালিকানা নিয়ে চীন ও জাপানে উত্তেজনা বিরাজ করছে। এ পরিস্থিতিতে ঘনিষ্ঠ মিত্র জাপানের প্রতি পক্ষপাতমূলক অবস্থান নিতে পারে ওয়াশিংটন- এমন আশঙ্কা করছে চীন। এ ব্যাপারে নিরপেক্ষ অবস্থানে থাকতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, বিবিসি।

No comments

Powered by Blogger.