রাশিয়ায় ইউএসএআইডির কার্যক্রম বন্ধ

যুক্তরাষ্ট্র সরকারের নিয়ন্ত্রণাধীন আন্তর্জাতিক সাহায্য সংস্থা এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) রাশিয়ায় কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে। রাশিয়া সরকারের নির্দেশেই তারা এ সিদ্ধান্ত নিয়েছে।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনবিরোধী গণ-আন্দোলনে সাহায্য করছে_এ অভিযোগ তুলে ইউএসএআইডির কার্যক্রম বন্ধের নির্দেশ দেয় রাশিয়া সরকার। তার পরই রাশিয়ায় সব কার্যালয় বন্ধের ঘোষণা দেয় ইউএসএআইডি।
রাশিয়া গত মঙ্গলবার ইউএসএআইডির কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়। কাজ বন্ধের জন্য সংস্থাটিকে আগামী ১ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ইউএসএআইডির কর্মকর্তাদের তৎপরতা উন্নয়ন ও মানবিক সহায়তা কার্যক্রমের পরিধি ছাড়িয়ে বাইরে চলে গেছে। তাঁরা অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়ায় ইন্ধন জোগানোর চেষ্টা করছেন। আর্থিক অনুদানের মাধ্যমে তাঁরা বিভিন্ন স্তরের নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন।
ইউএসএআইডি সোভিয়েত ইউনিয়ন পতনের পর থেকে প্রায় দুই দশক ধরে রাশিয়ায় কাজ করছে। এখন পর্যন্ত দেশটিতে গণতান্ত্রিক বিভিন্ন কর্মসূচি ও অন্যান্য সহায়তা খাতে ৩০০ কোটি ডলারের মতো খরচ করেছে সংস্থাটি। এ বছরও রাশিয়ায় প্রায় পাঁচ কোটি ডলারের মতো ব্যয়ের পরিকল্পনা ছিল ইউএসএআইডির। তবে বছরের শুরুতে পুতিন অভিযোগ করেন, মার্কিন সহায়তাপুষ্ট এনজিওগুলো তাঁর বিরুদ্ধে বিক্ষোভের আয়োজন করছে। তবে ইউএসএআইডির কার্যক্রম বন্ধের ঘোষণা আসার পর স্থানীয় অনেক এনজিওই তাদের বিভিন্ন কার্যক্রমের অর্থায়ন নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে।
এদিকে ইউএসএআইডির সব দপ্তর বন্ধের ঘোষণা দেওয়ার সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, 'রাশিয়ায় গণতন্ত্রে সমর্থন দিয়ে যাওয়া, মানবাধিকার রক্ষা ও নাগরিক সমাজের অধিকতর উন্নয়নের ব্যাপারে আমরা অঙ্গীকারবদ্ধ। এ কারণেই রাশিয়ায় এনজিওগুলোর সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক অব্যাহত রাখব আমরা।' রাশিয়ার নির্দেশের ব্যাপারে নুল্যান্ড কিছু বলেননি। তবে তিনি উল্লেখ করেন, 'মনে হয়, যুক্তরাষ্ট্রের কাছ থেকে তাদের আর কোনো সহযোগিতার প্রয়োজন নেই।' সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.