রাজশাহীতে ২১ শিবির কর্মী আটক, তিন জেএমবি সদস্য গ্রেফতার- র‌্যাব-পুলিশের অভিযান

বিশ্ববিদ্যালয়ের বাসে অগ্নিসংযোগ ও নাশকতামূলক কর্মকা-ের অভিযোগে জড়িত থাকার সন্দেহে রাজশাহী মহানগরীর বিভিন্ন ছাত্রাবাসে রাতভর ব্যাপক তল্লাশি চালিয়ে ২১ শিবির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। অন্যদিকে, বাগমারায় মঙ্গলবার রাতে জেএমবির তিন সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব।


মঙ্গলবার রাত ১২টায় নগরীর চার থানা পুলিশ একযোগে অভিযানে নামে। ভোর পর্যন্ত চলা এই অভিযানে রাজশাহী মেট্টোপলিটন (আরএমপি) পুলিশের উর্ধতন কর্মকর্তারাও অংশ নেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিভিন্ন ছাত্রাবাসসহ মহানগরীর বিভিন্ন এলাকার ছাত্রাবাসে গিয়ে পুলিশ তল্লাশি চালায়। অভিযানে মোট ২১ জনকে আটক করা হয়। এরমধ্যে রাজপাড়া থানা পুলিশ ১৩ জন, মতিহার থানা পুলিশ ৫ জন ও গোয়েন্দা পুলিশ ৩ জনকে আটক করে।
মতিহার থানায় আটককৃতরা হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামী স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র দেলায়ার হোসেন, সমাজবিজ্ঞান বিভাগের ¯œাতকোত্তর বর্ষের শিক্ষার্থী মেহেরুন হাসান, ভর্তি পরীক্ষার্থী নাজমুস সাদাত, আব্দুল আজিজ ও বিশ্ববিদ্যালয় হিসাব শাখার কর্মকর্তা আব্দুল মান্নান মোল্লা।
বোয়ালিয়া ও রাজপাড়া থানা থেকে আটককৃতরা হলো আতিক মাহবুব, সোহেল রানা, মনিরুল ইসলাম, সাইফুল ইসলাম, জাকারিয়া আলী, সাদিউল ইসলাম, সানোয়ার হোসেন, লুৎফর রহমান, বদর উদ্দিন, রাসেল হোসেন, রিয়াল উদ্দিন, আল আমিন ও আসাদুজ্জামান। অপর তিনজনের নাম বলতে রাজি হয়নি পুলিশ প্রশাসন। এদের পুলিশের বিশেষ গোয়েন্দা শাখা আটক করে।
সোমবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যাত্রী ছাউনিতে একটি বাসে গান পাউডার দিয়ে আগুনে পুড়িয়ে দেয়া ঘটনায় এক মামলায় মতিহার থানা পুলিশ আটককৃতদের বুধবার বিকেলে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করেছে।
র‌্যাব জেলার বাগমারা ক্যাম্পের সদস্যরা উপজেলার কনোপাড়া গ্রাম থেকে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ জেএমবির তিন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে। মঙ্গলবার রাত আড়াইটায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের জঙ্গী দমন সেলের সদস্যরা তাদের গ্রেফতার করা হয়। বুধবার বেলা ১১টায় তাদের র‌্যাব রাজশাহীর সদর দফতরে সাংবাদিকদের সামনে হাজির করে। আটক জেএমবির সদস্যরা হলো, প্রয়াত জঙ্গী নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাইয়ের সহযোগী শামছুদ্দীন (৪৪), তৌহিদুল ইসলাম (৩৮) ও ইসমাইল হোসেন (৪৮)। তাদের সকলের বাড়িই জেলার বাগমারা উপজেলার কনোপাড়া গ্রামে। হত্যা, চাঁদাবাজি ও অস্ত্র আইনে তাদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। এসব মামলার চার্জশীটের খড়গ মাথায় নিয়ে তারা দীর্ঘদিন পলাতক ছিল। র‌্যাব রাজশাহীর অপারেশন অফিসার লে. মাহ্দিন সাংবাদিকদের জানান, র‌্যাবের জঙ্গী দমন সেলের সদস্যরা বাগমারা ক্যাম্পেপর সহায়তায় গোপনে উপজেলার কনোপাড়া গ্রামে অভিযান চালায়। এ সময় ওই তিনজনকে আটক করা হয়। তারা বাগমারা থানার একাধিক মামলার চার্জশীটভুক্ত পলাতক আসামি।

No comments

Powered by Blogger.