ওবামা ও মার্কিন বাহিনীর জন্য স্রষ্টার অনুকম্পা কামনা করে প্রার্থনা

বিপন্ন অবস্থা থেকে যুক্তরাষ্ট্রের উত্তরণের জন্য গণপ্রার্থনার মাধ্যমে স্রষ্টার অনুকম্পা প্রার্থনা করা হয়েছে। টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন নগরে গত শনিবার এ গণপ্রার্থনার আয়োজন করেন রাজ্যের গভর্নর রিক কেরি। এতে যোগ দেয় প্রায় ৩০ হাজার মানুষ।
প্রার্থনাসভায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এবং রাজনৈতিক নেতাদের ওপর স্রষ্টার অনুকম্পা কামনা করা হয়। গভর্নর রিক কেরি বলেন, ‘চলমান এ অন্ধকারে যারা আলোর দিশা পাচ্ছে না, হে স্রষ্টা, তুমি তাদের অনুকম্পা করো।’
প্রার্থনাসভার একপর্যায়ে রিক পেরি সমবেত জনতার উদ্দেশে প্রেসিডেন্ট বারাক ওবামার জন্য প্রার্থনা করার আহ্বান জানান। তিনি বলেন, ‘হে স্রষ্টা, আমরা আমাদের প্রেসিডেন্টের জন্য প্রার্থনা করছি, যাঁর ওপর স্রষ্টার আশীর্বাদ রয়েছে। হে স্রষ্টা, তুমি প্রেসিডেন্ট ও তাঁর পরিবারকে নির্দেশনা দাও।’
তবে গণপ্রার্থনার আয়োজন করে সমালোচনার মুখে পড়েছেন রক্ষণশীল গভর্নর রিক পেরি। ধারণা করা হচ্ছে, আগামী নির্বাচনে রিপাবলিকান দলের হয়ে প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে চাইবেন তিনি। সমালোচকদের মতে, গণপ্রার্থনার আহ্বান করে রক্ষণশীলদের আনুকূল্য পাওয়াই তাঁর লক্ষ্য।
স্রষ্টাকে ভুলে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের ওপর দুর্গতি নেমে এসেছে বলে প্রচার করে আসছেন রিক পেরি। তাঁর এ গণপ্রার্থনায় সব ধর্মের বিশ্বাসীদের আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে রক্ষণশীল খ্রিষ্টান ছাড়া অন্য কোনো ধর্মের লোক এতে যোগ দেয়নি। এমনকি সব রাজ্যের গভর্নরদের আমন্ত্রণ জানানো হলেও উপস্থিত ছিলেন একমাত্র ক্যানসাস রাজ্যের গভর্নর স্যাম ব্রাউন ব্র্যাক।
রাজনীতির সঙ্গে ধর্মকে সম্পৃক্ত করছেন গভর্নর রিক পেরি, এমন অভিযোগে উদারনৈতিক মহলের পক্ষ থেকে মামলা করা হয়। দুই সপ্তাহ আগে ফেডারেল আদালত মামলাটি বাতিল করার পর গভর্নর পেরি তাঁর বহুল প্রচারিত গণপ্রার্থনার কর্মসূচি অব্যাহত রাখেন। গণপ্রার্থনা চলাকালীন ফ্রিডম ফ্রম রিলিজিয়ন ফাউন্ডেশনসহ বেশ কয়েকটি প্রগতিশীল সংগঠন প্রতিবাদ সমাবেশ করে। তারা গভর্নর পেরির এ গণপ্রার্থনাকে রাজনৈতিক ভাঁওতাবাজি বলে স্লোগান দেয়।

No comments

Powered by Blogger.