জ্যাকুলিন কেনেডির গোপন অডিও টেপ প্রকাশ হচ্ছে

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির স্ত্রী জ্যাকুলিনের গোপন অডিও টেপ অবশেষে প্রকাশ করা হচ্ছে। সেগুলো প্রকাশিত হলে কেনেডি হত্যাকাণ্ড সম্পর্কে জ্যাকুলিনের অভিমত ও তাঁদের ব্যক্তিগত জীবন সম্পর্কে বিভিন্ন অজানা তথ্য জানা যেতে পারে। বার্তা সংস্থা পিটিআই গতকাল রোববার এ খবর জানিয়েছে।
আমেরিকার ৩৫তম প্রেসিডেন্ট কেনেডি ১৯৬৩ সালের ২২ নভেম্বর আততায়ীর গুলিতে নিহত হন। হত্যাকাণ্ডের কয়েক মাসের মধ্যে নেতৃস্থানীয় মার্কিন ইতিহাসবিদ আর্থার এম শেলসিঙ্গার জুনিয়র জ্যাকুলিনের ওই সাক্ষাৎকার রেকর্ড করেন। তবে তিনি তাঁর মৃত্যুর ৫০ বছরের আগে সেটি প্রকাশ না করার নির্দেশ দিয়েছিলেন। এর পর থেকেই অডিও টেপগুলো বোস্টনের কেনেডি লাইব্রেরিতে সংরক্ষিত ছিল।
কেনেডির মৃত্যুর পাঁচ বছরের মাথায় গ্রিক জাহাজ ব্যবসায়ী অ্যারিস্টটলের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন জ্যাকুলিন। তখন থেকেই বিশ্ববাসীর কাছে তিনি জ্যাকি নামে পরিচিত। ১৯৯৪ সালের মে মাসে ৬৪ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে তিনি মারা যান। তবে সম্প্রতি তাঁর মেয়ে ক্যারোলিন কেনেডি ওই টেপগুলো মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এবিসিতে প্রকাশে সম্মত হয়েছেন বলে ব্রিটিশ সংবাদপত্র সানডে এক্সপ্রেস-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।
এবিসি টিভি নেটওয়ার্কের এক মুখপাত্র এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, দুই ঘণ্টার একটি বিশেষ টিভি অনুষ্ঠানে অডিও টেপ প্রকাশ করা হবে। তবে তিনি বিস্তারিত বলতে অস্বীকৃতি জানান।
সানডে এক্সপ্রেস দাবি করেছে, কেনেডি হত্যাকাণ্ড সম্পর্কে তাঁর স্ত্রীর অভিমত উঠে আসতে পারে ওই টেপে।

No comments

Powered by Blogger.