পশ্চিমবঙ্গের নাম বদলের উদ্যোগে আদালতে মামলা

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের জন্য রাজ্য সরকারের উদ্যোগকে চ্যালেঞ্জ করে ভারতের সুপ্রিম কোর্টে মামলা হয়েছে। অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরামের সাধারণ সম্পাদক আইনজীবী জয়দীপ মুখার্জি সম্প্রতি এই মামলা করেন।
আইনজীবী জয়দীপ তাঁর আরজিতে বলেন, পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের চিন্তাভাবনা এই রাজ্যের ইতিহাস পাল্টে ফেলার চক্রান্ত। এই নামের সঙ্গে রয়েছে এক ইতিহাস। সেই ইতিহাস মুছে ফেলার চেষ্টা সফল করতে দেওয়া হবে না। আরজিতে তিনি আরও বলেন, সরকার ও বিরোধী দলের মুষ্টিমেয় নেতা জনগণের মতামত উপেক্ষা করে এত বড় সিদ্ধান্ত নিতে পারেন না। নাম পরিবর্তনের জন্য প্রয়োজনে গণভোট আয়োজনের আহ্বান জানান তিনি।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের নাম পরিবর্তনের ঘোষণা দেন। ৩ আগস্ট মুখ্যমন্ত্রীর আহ্বানে রাজ্যের মহাকরণে সর্বদলীয় বৈঠক হয়। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়ায় ১৯ আগস্ট পরবর্তী বৈঠক ডাকা হয়েছে।
এদিকে রাজ্যের নাম পরিবর্তনের আপত্তি তুলেছে মুখ্যমন্ত্রী মমতার তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন জোটের শরিক দল এসইউসিআই। তবে বিরোধী জোট বামফ্রন্ট নাম পরিবর্তনের পক্ষে রয়েছে। বিভিন্ন পক্ষ থেকে বাংলা, বঙ্গ বা বঙ্গ প্রদেশ নাম করার প্রস্তাব তোলা হয়েছে।

No comments

Powered by Blogger.