হাসপাতাল ছাড়লেন সালেহ

ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহ সৌদি আরবের একটি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। দুই মাস তিনি ওই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে সৌদি সরকারের একজন কর্মকর্তা বলেন, প্রেসিডেন্ট সালেহকে গত শনিবার রাতে ওই হাসপাতাল থেকে রিয়াদের একটি বাসভবনে নেওয়া হয়েছে। তবে তিনি কত দিন সেখানে অবস্থান করবেন, তা উল্লেখ করেননি ওই কর্মকর্তা।
এদিকে ইয়েমেনের জুনিয়র তথ্যমন্ত্রী আবদো আল-জানাদি প্রেসিডেন্ট সালেহর হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার খবরটি নিশ্চিত করতে অসম্মতি প্রকাশ করেন। তিনি বলেন, প্রেসিডেন্ট রিয়াদে চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসকেরা অনুমতি দিলেই তিনি দেশে ফিরবেন।
ইয়েমেনে সালেহর সরকারের বিরুদ্ধে এখনো আন্দোলন চলছে। ইয়েমেনের রাজধানী সানার সরকারি বাসভবনে গত ৩ জুন বোমা হামলায় আহত হওয়ার পর চিকিৎসার জন্য সৌদি আরবের সামরিক হাসপাতালে ভর্তি হন সালেহ। ওই হামলায় ১১ জন নিহত ও ১২৪ জন আহত হন। ওই হামলার পর ৭ জুলাই প্রথমবারের মতো টেলিভিশনে হাজির হন সালেহ। তিনি নির্দিষ্ট কোনো ব্যক্তি বা সংগঠনের নাম উল্লেখ না করে বলেন, তাঁর ওপর চালানো হামলায় ‘সন্ত্রাসের উপাদান’ ও ‘সন্ত্রাসীদের সংশ্লিষ্টতা’ ছিল। এর তিন দিন পর তাঁকে জন ব্রেনানের সঙ্গে টেলিভিশনে দেখা যায়। ব্রেনান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সন্ত্রাস দমনবিষয়ক একজন উপদেষ্টা।
সালেহর দেশত্যাগের পর থেকে ইয়েমেনের ভাইস প্রেসিডেন্ট আবদ্রাবুহ মনসুর হাদি দেশ পরিচালনা করছেন। ইয়েমেনের সরকারবিরোধীরা সালেহর প্রত্যাবর্তন প্রতিহত করতে ইতিমধ্যে একটি অন্তর্বর্তী পরিষদ গঠনের দাবি জানিয়েছে। ১৯৭৮ সালে ইয়েমেনের ক্ষমতায় আসেন সালেহ। গত জানুয়ারি থেকে বিক্ষোভকারীরা সালেহর পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে।

No comments

Powered by Blogger.