সিরিয়ার দেইর আল-জউর শহরে সেনাবাহিনীর হামলা

সিরিয়ার পূর্বাঞ্চলীয় শহর দেইর আল-জউর শহরে বড় ধরনের হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। জাতিসংঘের মহাসচিব বান কি মুন সিরিয়ায় সামরিক অভিযান বন্ধ করতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি আহ্বান জানানোর পরের দিনই এই হামলা চালানো হলো। মানবাধিকারকর্মীরা জানান, গতকাল রোববার ভোরের আগমুহূর্তে আকস্মিক ওই হামলা শুরু হয়। এতে কমপক্ষে ৫২ জন নিহত হয়।
মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের কর্মী রামি আবদেল রহমান বলেন, প্রায় ২৫০টি ট্যাংক ও সাঁজোয়া গাড়ি বেশ কয়েকটি এলাকায় গোলাবর্ষণ করেছে। সিরিয়ায় গণতন্ত্রের দাবিতে আন্দোলনরত স্থানীয় সমন্বয় কমিটি জানায়, শহরের নয়টি এলাকায় প্রবেশ করেছিল সেনাবাহিনী। ওই এলাকাগুলোতে শক্তিশালী বিস্ফোরণ হয়েছে। চারদিক থেকে আক্রমণ হওয়ায় লোকজন পালিয়ে যেতে পারেনি।
এদিকে হোমস প্রদেশের হুলা শহরে সেনাবাহিনীর হামলায় চারজন বেসামরিক লোক নিহত হয়েছেন বলে জানিয়েছেন মানবাধিকারকর্মী আবদেল রহমান। তবে ওই হামলায় সাতজন নিহত হয়েছে বলে দাবি করেছে স্থানীয় সমন্বয় কমিটি।
অপরদিকে সিরিয়ার হামা শহর এখনো অবরুদ্ধ করে রেখেছে সেনাবাহিনী। গত রোববার থেকে ওই শহরে সেনা অভিযানে এ পর্যন্ত তিন শতাধিক লোক নিহত হয়।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন গত শনিবার সিরিয়ার বেসামরিক লোকজনের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগ বন্ধের জন্য বাসার আল-আসাদের প্রতি আহ্বান জানান।

No comments

Powered by Blogger.