সিরিয়ায় সংস্কারের সময় ফুরিয়ে যাচ্ছে: হিলারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, সিরিয়ায় রাজনৈতিক সংস্কারের সময় ফুরিয়ে যাচ্ছে। সংস্কার না হলে সরকারকে আরও সংঘবদ্ধ প্রতিরোধ আন্দোলনের মুখে পড়তে হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী হিলারি গতকাল শুক্রবার লিথুয়ানিয়ায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। বিশ্বজুড়ে গণতান্ত্রিক চর্চা আরও শক্তিশালী করার লক্ষ্যে গঠিত সংগঠন কমিউনিটি অব ডেমোক্রেসিসের দুই দিনব্যাপী বৈঠকে অংশ নিতে গত বৃহস্পতিবার লিথুনিয়া পৌঁছান হিলারি।
এদিকে গতকাল সিরিয়ার আলেপ্পো শহরে সরকারবিরোধী বিক্ষোভের খবর পাওয়া গেছে। জাবাল আল-জায়িয়াহর উত্তর-পশ্চিমাঞ্চলে নিরাপত্তা বাহিনী অভিযানে তিনজন বেসামরিক লোক নিহত হয়েছে। উপকূলীয় শহর লাতাকিয়ায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে।
সিরিয়া সরকারবিরোধীদের ওপর দমন-পীড়নের কঠোর সমালোচনা করেন হিলারি। তিনি বলেন, সিরিয়া থেকে সংগতিপূর্ণ কোনো বার্তা আসছে না। সরকারবিরোধীদের দামেস্কে শুধু একটি সভা করতে দেওয়ার অনুমতি দেওয়াই যথেষ্ট নয়।
লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট ডালিয়া গ্রাইব্যসকেইটের সঙ্গে বৈঠকের পর ওই সংবাদ সম্মেলনে হিলারি বলেন, ‘আলেপ্পো শহর ও সীমান্ত এলাকায় নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়েছে—এমন খবর শুনে আমি হতাশ হয়েছি। সেখানে সরকারবিরোধীদের ওপর হামলা চালিয়ে মারধর করা হয়েছে। সরকার-সমর্থক সংঘবদ্ধ চক্র ও নিরাপত্তা বাহিনী ছুরি নিয়ে সরকারবিরোধীদের ওপর আক্রমণ করেছে। তিনি বলেন, ‘এটা স্পষ্ট যে সিরিয়া সরকারের সময় ফুরিয়ে এসেছে। সরকার সত্যিকার অর্থে রাজনৈতিক সংস্কারের প্রক্রিয়া শুরু না করলে আরও সংঘবদ্ধ আন্দোলনের মুখে পড়বে।’ হিলারি বলেন, ‘সিরিয়ায় প্রাণহানি ও সহিংসতার জন্য আমাদের আফসোস হচ্ছে। আমরা অনেক দেখেছি, এবার সরকারের কথা নয়, কাজ দেখতে চাই।’
সিরিয়ার অবজারভেটরি অব হিউম্যান রাইটসের রামি আবদেল রহমান বলেন, বৃহস্পতিবার রাতে বন্দুকধারীর গুলিতে এক নারী নিহত হন। এ ছাড়া নিরাপত্তা বাহিনীর গুলিতে এক ব্যক্তি নিহত হয়েছেন। আল-বারা এলাকায় এ ঘটনা ঘটে। ব্রিম গ্রামে অপর ব্যক্তি নিহত হন। নাম প্রকাশ না করার শর্তে অপর এক ব্যক্তি জানান, রামল আল সামালির লাটাকিয়া জেলায় শুক্রবার সকালে কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।
গত বুধবার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে ট্যাংক নিয়ে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। এতে ১০ ব্যক্তি নিহত হয়।
সিরিয়ায় প্রায় তিন মাস ধরে চলতে থাকা সরকারবিরোধী আন্দোলনে এ পর্যন্ত এক হাজার ৩০০ জনের বেশি লোক নিহত হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে হাজার হাজার মানুষকে। আন্তর্জাতিক সম্প্রদায় এ ঘটনায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের তীব্র সমালোচনা করেছে এবং বেশ কিছু নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

No comments

Powered by Blogger.