বোল্টকে পাওয়েলের সতর্কবার্তা

চোট বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের স্বপ্ন কেড়ে নিয়েছে টাইসন গের। দক্ষিণ কোরিয়ার দেগুতে অনুষ্ঠেয় বিশ্ব চ্যাম্পিয়নশিপে আসাফা পাওয়েলকেই তাই ধরা হচ্ছে অলিম্পিক ও বিশ্ব রেকর্ডধারী উসাইন বোল্টের বড় চ্যালেঞ্জ হিসেবে। আগস্টের এই টুর্নামেন্ট সামনে রেখে স্বদেশি বোল্টের প্রতি আক্ষরিক অর্থেই পরশু একটা সতর্কবার্তা পাঠালেন পাওয়েল।
পরশু ডায়মন্ড লিগের লুসান মিটে এই জ্যামাইকান ১০০ মিটার জিতেছেন বছরের সেরা সময় ৯.৭৮ সেকেন্ডে। চোটের কারণে গে তো অনুপস্থিতই। ছিলেন না বোল্টও। দুই চ্যাম্পিয়নের অনুপস্থিতির সুবিধাটা দারুণভাবেই লুফে নিয়েছেন ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা তিন বছর বিশ্ব রেকর্ডের মালিক পাওয়েল। দৌড় শেষ করেছেন অনেকটাই এগিয়ে থেকে। পাওয়েলের চেয়ে দশমিক এক শূন্য সেকেন্ড বেশি, অর্থাৎ ৯.৮৮ সেকেন্ড সময় করে দ্বিতীয় আরেক জ্যামাইকান মাইকেল ফ্রেটার। দমকা বাতাস ও ঠান্ডা আবহাওয়ায় বাজে শুরুর পরও তৃতীয় ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ক্রিস্টোফ লিমেইত্রে।
চোট থেকে ফেরার পর এ বছর ১০০ মিটারে বোল্ট সেরা সময় করেছেন ৯.৯১ সেকেন্ড। ২০০৯ সালে এই ইভেন্টেই বোল্ট বিশ্ব রেকর্ড গড়েন ৯.৫৮ সেকেন্ড সময় নিয়ে। ১০০ মিটারে পাওয়েলের সেরা সময় ৯.৭২ সেকেন্ড। এ নিয়ে অষ্টমবার ৯.৮০ সেকেন্ডের কমে দৌড় শেষ করলেন ২৯ বছর বয়সী এই স্প্রিন্টার। আর লুসানে এটি তাঁর চতুর্থ সোনা, ২০০৪ সালের পর প্রথম।
অ্যাথলেটিক ট্র্যাকে পাওয়েলের কীর্তি কম নেই। তবে চির আক্ষেপের কারণ, বিশ্ব চ্যাম্পিয়নশিপ কিংবা অলিম্পিকে কখনো ১০০ মিটারে সোনা জিততে পারেননি। দেগুতে সেই শূন্যতা কি তিনি ঘুচিয়ে দেবেন?
আগামী ২৭ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর অ্যাথলেটিকসের বিশ্ব চ্যাম্পিয়নশিপ। তার আগে ট্র্যাকে নিজের উন্নতিতে পাওয়েল তৃপ্ত, ‘আদর্শ আবহাওয়া পাইনি। একটু ঠান্ডা ছিল। তার পরও ভালো দৌড়েছি। পুরোটা দৌড়েই এগিয়ে থাকতে পেরেছি। ৯.৮০ সেকেন্ডের নিচে যেকোনো সময় করাটাই দারুণ। এটা মৌসুমে আমার দ্বিতীয় দৌড়। কাজেই মৌসুম যত এগোবে, আমি আরও ভালো করতে থাকব। অনুশীলনের মধ্যে থাকা এবং দ্রুত দৌড়ানোই আমার লক্ষ্য।’
গত মৌসুমে ৮০০ মিটারে দুবার রেকর্ড ভাঙা ডেভিড রুডিশা দারুণভাবে ফিরলেন ট্র্যাকে। চোট থেকে ফিরে মৌসুমে নিজের প্রথম বড় টুর্নামেন্টেই ৮০০ মিটার জিতেছেন ২২ বছর বয়সী এই কেনিয়ান। সময় করেছেন ১ মিনিট ৪৪.১৫ সেকেন্ড। বিশ্ব চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার বুলেনি মুলাউজি হয়েছেন অষ্টম!

No comments

Powered by Blogger.