ধোনিদের দুষেছেন হার্পার

ড্যারিল হার্পারের সরে দাঁড়ানোর কারণ যে ‘অন্যায় সমালোচনা’, পরশুই নিশ্চিত করেছিলেন আইসিসির মহাব্যবস্থাপক ডেভ রিচার্ডসন। অস্ট্রেলিয়ান আম্পায়ার কাল নিজেই মুখ খুললেন। ভারতীয় টিভি চ্যানেল হেডলাইনস টুডেকে লেখা এক বিবৃতিতে ভারতীয় ক্রিকেটারদের একহাত নিয়েছেন হার্পার। সমালোচনা কতটা অন্যায় ছিল, বুঝিয়ে দিয়েছেন পরিসংখ্যান দিয়ে।
জ্যামাইকায় প্রথম টেস্টের পর হার্পারের বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে প্রকাশ্যেই কড়া সমালোচনা করেন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ভারতীয় ক্রিকেটারও জানিয়েছিলেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। অভিমানে সিরিজের তৃতীয় টেস্ট থেকে সরে দাঁড়ান ৫৯ বছর বয়সী আম্পায়ার। ডমিনিকা টেস্টটাই হওয়ার কথা ছিল অভিজ্ঞ এই আম্পায়ারের শেষ টেস্ট। গত মে মাসেই বাদ পড়েছেন আইসিসির এলিট প্যানেল থেকে। পাকিস্তানের আসাদ রউফের সঙ্গে এখন ডমিনিকা টেস্ট পরিচালনা করবেন রিচার্ড কেটেলবরো। ৩৮ বছর বয়সী এই ইংলিশ হার্পারের জায়গাতেই ঢুকেছেন এলিট প্যানেলে।
বিবৃতিতে হার্পার লিখেছেন, ‘ওই ম্যাচটা বছরে আমার সেরা ম্যাচ হয়তো নয়, কিন্তু ম্যাচ রেফারি জেফ ক্রো, যিনি ম্যাচের প্রতিটি বল দেখেছেন, হিসাব করে দেখেছেন যে আমার ৯৪ শতাংশ সিদ্ধান্তই ছিল সঠিক। আমাদের দুবাই অফিসের প্রধান কার্যালয়ও এটা নিশ্চিত করেছে।’ দুটি ভুল অবশ্য স্বীকার করেছেন তিনি, ‘ডিআরএস থাকলে হরভজনের এলবিডব্লু সিদ্ধান্তটা পাল্টে যেত। একটি নো বলও ধরতে পারিনি, যেখানে বিশুর পেছনের পা রিটার্ন ক্রিজ ছুঁয়েছিল (যেটিতে আউট হন ধোনি), কিন্তু এ ধরনের নো বল খুবই বিরল।’
৯৫ টেস্ট ও ১৭৪ ওয়ানডে পরিচালনা করা আম্পায়ার ভারতীয় ক্রিকেটারদের আচরণ নিয়ে শঙ্কিত, ‘আবেদনের সময় ভারতীয়রা যেভাবে আম্পায়ারের দিকে তেড়ে যায়, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা এতে যথেষ্টই উদ্বেগ প্রকাশ করেছিল। ওদের আচরণ খেলাটার চেতনাবিরোধী।’ ধোনির সঙ্গে বারবার কথোপকথন নিয়ে হার্পারের প্রতিক্রিয়া, ‘সুখকর কোনো কথা হয়নি।’
১৯৮৭ সালে প্রথম শ্রেণীর ক্রিকেট ও ১৯৯৪ সালে আন্তর্জাতিক আম্পায়ারিংয়ে অভিষিক্ত হার্পার সব মিলিয়ে পরিচালনা করেছেন ৮৩০টি ম্যাচ।

No comments

Powered by Blogger.