কোপার মাঝেও রিভার প্লেট!

আজ ভোরে আর্জেন্টিনা-বলিভিয়া ম্যাচ দিয়ে শুরু হয়ে গেছে কোপা আমেরিকা। মেসি-তেভেজদের নৈপুণ্যের একটা ঝলক এরই মধ্যে হয়তো দেখে ফেলেছেন। আগামীকাল মাঠ আলো করবে রবিনহো-নেইমারদের জাদু। স্বাগতিক আর্জেন্টিনায় এখন ফুটবল উৎসব। কিন্তু এই উৎসব শুরুর আগের দিনটিতেও আর্জেন্টিনার বাতাসে ছিল এক বিষণ্ন সুর। ঐতিহ্যবাহী ক্লাব রিভার প্লেটের অবনমনের দুঃখটা যেন সমর্থকেরা ভুলতেই পারছে না।
২৪ জুলাই এই মহাদেশীয় ফুটবলযজ্ঞের ফাইনাল। হয়তো আগামী ২৪ দিন কোপা নিয়েই পড়ে থাকবে আর্জেন্টাইনরা। তবে কাল পর্যন্ত আর্জেন্টিনার সংবাদমাধ্যমেও কোপার সঙ্গে শিরোনামে ছিল রিভার প্লেট।
‘রাষ্ট্রীয় প্রশ্ন’—এই শিরোনামে আর্জেন্টাইন দৈনিক ক্লারিন পরশু প্রতিবেদন ছেপেছে রিভার প্লেট নিয়ে। প্রতিবেদনের বক্তব্য, লজ্জাজনক পরাজয়ের পর সমর্থক-সহিংসতার কারণে রিভার প্লেটকে শাস্তি দেওয়ার পরিকল্পনা করছেন রাজনীতিকেরা। প্রিমিয়ার ‘বি’-এর দল বেলগ্রানোর কাছে প্রথম লেগে ২-০ গোলে হারা রিভার প্লেট নিজেদের মাঠে দ্বিতীয় লেগটা জয় দূরে থাক, ড্র করে ১-১-এ। ১১০ বছরের ইতিহাসে প্রথম অবনমনের খড়গে কাটা পড়ে রিভার প্লেট। আর এতে মনুমেন্টাল স্টেডিয়ামে দক্ষযজ্ঞ বাধায় সমর্থকেরা। সহিংস ঘটনায় ৭০ জন আহত হয়, পুলিশের হাতে গ্রেপ্তার হয় শখানেক মানুষ। ক্রীড়া দৈনিক ওলের কাছেও পরশু পর্যন্ত কোপার চেয়ে এই খবরটিই ছিল বড়।

No comments

Powered by Blogger.